মধ্য আমেরিকার দেশেগুলোতে সহায়তা বন্ধের নির্দেশ ট্রাম্পের

মধ্য আমেরিকার দেশগুলোর প্রতি মার্কিন সহায়তা বন্ধের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এল সালভেদর, গুয়াতেমালা ও হন্ডুরাস থেকে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে শরণার্থী পাঠানোয় এই দেশগুলোর প্রতি সহায়তা বন্ধের এ নির্দেশ দিয়েছেন তিনি।

সম্প্রতি এই তিনটি দেশ থেকে বিপুল পরিমাণ অভিবাসন প্রত্যাশী যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টা করছে। শুক্রবার ট্রাম্প অভিযোগ করেছেন, এই দেশগুলো শরণার্থীদের ঢল নির্ধারণ করেছে এবং তাদেরকে উত্তর দিকে পাঠাচ্ছে।

ট্রাম্প বলেছেন, মেক্সিকো যদি অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ না করে তাহলে তিনি সম্ভবত চলতি সপ্তাহেই সীমান্ত বন্ধ করে দেবেন। এর ফলে শ্রমিক ও শিক্ষার্থীসহ যারা নিয়মিত সীমান্ত পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে যায় তারা বিপদের মুখে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, নর্দান ট্রায়াঙ্গাল হিসেবে পরিচিত মধ্য আমেরিকার তিনটি দেশে সহায়তা বন্ধে প্রেসিডেন্ট ট্রাম্প যে নির্দেশনা দিয়েছেন তা বাস্তবায়ন শুরু করেছেন তারা।

পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, এই প্রক্রিয়ার জন্য তারা কংগ্রেসকে যুক্ত করতে পারে। কংগ্রেস ত্রান সহায়তা হিসেবে প্রায় ৭০ কোটি মার্কিন ডলারের অনুমোদন দিয়েছিল তা বন্ধে আইনপ্রণেতাদের অনুমোদন প্রয়োজন।

নিউ জার্সির সিনেটর ও সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির শীর্ষস্থানীয় ডেমোক্রেট সদস্য বব মেনেন্দেজ ট্রাম্পের এই পদক্ষেপকে ‘অবিবেচক ঘোষণা’ বলে মন্তব্য করেছেন এবং এটি প্রত্যাখ্যানের জন্য ডেমোক্রেট ও রিপাবলিকানদের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন।

আজকের বাজার/এমএইচ