মনজুর আলমের বাড়িতে আ.লীগ প্রার্থী রেজাউল

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে বিএনপির সাবেক মেয়র এম মনজুর আলমের আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়ার চেষ্টা রাজনৈতিক অঙ্গনে নানামুখী আলোচনার জন্ম দিয়েছিল। এবার সেই আলোচনা আরও উসকে দিলেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী।

শনিবার, ২৯ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টার দিকে মনজুর আলমের কাট্টলীর বাসভবনে সৌজন্য সাক্ষাতে যান রেজাউল করিম চৌধুরী। এ সময় উপস্থিত আওয়ামী লীগ নেতাকর্মীদের সূত্রে জানা গেছে, সৌজন্য সাক্ষাতে পরিকল্পিত নগরায়নসহ নগরের বিভিন্ন বিষয় নিয়ে উভয়ের মধ্যে আলোচনা হয়। নগরের সার্বিক কার্যক্রমে রেজাউল করিম চৌধুরীকে সহযোগিতার আশ্বাস দেন এম মনজুর আলম।

প্রসঙ্গত, মনজুর আলম একসময় আওয়ামী লীগ করতেন। তিনি চট্টগ্রাম সিটি করপোরেশনের তিনবারের সাবেক কাউন্সিলর। চট্টগ্রামে আওয়ামী লীগের দাপুটে নেতা প্রয়াত মহিউদ্দিন চৌধুরীর নগরসভার গুরুত্বপূর্ণ এই সদস্য একসময় ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালনও করেন। ২০১০ সালের চসিক নির্বাচনে তিনি মেয়র পদে আওয়ামী লীগ থেকে সমর্থন চেয়েছিলেন। না পেয়ে আচমকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন। পরে বিএনপির সমর্থন পেয়ে মেয়র নির্বাচন করেন। চট্টগ্রামের তিনবারের মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীকে লক্ষাধিক ভোটে হারিয়ে চমক সৃষ্টি করেছিলেন মনজুর।

মেয়র নির্বাচিত হওয়ার পর তাকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পদ দেয়া হয়। ঠিক পরের মেয়র নির্বাচনে আবারও চমক দেখান মনজুর। ২০১৫ সালের সিটি নির্বাচনে বিএনপির এ প্রার্থী নির্বাচনের দিন সকালে নিজেকে সব ধরনের রাজনীতি থেকে সরিয়ে নেয়ার ঘোষণা দেন এবং নির্বাচন বয়কট করেন। ঠিক তিন বছর পর আবারও পল্টি নেন সাবেক মেয়র মনজুর। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হতে দলীয় মনোনয়ন ফরম কিনেছিলেন। কিন্তু আওয়ামী লীগ তাকে মনোনয়ন দেয়নি।

এবারও মেয়র পদে ভোল পাল্টে আওয়ামী লীগের প্রার্থী হতে চেষ্টা চালান। তবে মনজুর আলমের বড় ভাইয়ের ছেলে সংসদ সদস্য দিদারুল আলম জানান, মেয়র প্রার্থী রেজাউল করিম তার চাচা মনজুর আলমের বেয়াই সম্পর্কিত। সেই সূত্র এবং এবং নির্বাচনকে সামনে রেখে তিনি তাদের বাড়িতে এসেছিলেন। দলীয় প্রার্থী হিসেবে তাকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, ১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ড কাউন্সিলর নেছার আহাম্মদ মনজু, আকবরশাহ থানা আওয়ামী লীগের সভাপতি সুলতান আহাম্মদ, সহ-সভাপতি লোকমান আলী, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন চৌধুরী প্রমুখ।

আজকের বাজার/এমএইচ