মন্ত্রী-এমপিদের গাড়িতে পতাকা উড়িয়ে মনোনয়ন জমা নয়: ইসি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করার জন্য রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় মন্ত্রী ও সংসদ সদস্যদের গাড়ির পতাকা নামিয়ে ব্যক্তিগত গাড়ি নিয়ে যেতে হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। একইসঙ্গে তিনি বলেছেন, সংসদ সদস্যরা গাড়িতে সংসদ সদস্যের স্টিকার ব্যবহার করে নির্বাচনি এলাকায় ঘুরতে ও প্রচারণা চালাতে পারবেন না।

মঙ্গলবার, ২৭ নভেম্বর সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ইসি সচিব এসব কথা বলেন।

পতাকাসহ গাড়ি নিয়ে মন্ত্রী-এমপিরা মনোনয়নপত্র জমা দিতে যেতে পারবেন কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘না, পারবেন না। কেউ নির্বাচনে অংশগ্রহণ করার জন্য নিজ এলাকায় গেলে পতাকা নামিয়ে ব্যক্তিগত গাড়ি নিয়ে যেতে হবে।’ তিনি আরও বলেন, নির্বাচনি কাজে হেলিকপ্টার ব্যবহার করা যাবে না। নির্বাচনি কাজে যাতায়াতে শুধু দলীয় প্রধানরা হেলিকপ্টার ব্যবহার করতে পারবেন। তবে হেলিকপ্টার থেকে লিফলেট ফেলতে পারবেন না তারাও।

হেলালুদ্দীন আহমদ আরও বলেন, মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শোডাউন বা সভা সমাবেশ করা যাবে না। কেউ করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এসব বিধিনিষেধ লঙ্ঘন করে যারা নির্বাচনি প্রচারণা চালাচ্ছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

মনোনয়নপত্র দাখিলের সময় শোডাউন বা মিছিল করা যাবে না জানিয়ে ইসি সচিব বলেন, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামীকাল (বুধবার, ২৮ নভেম্বর)। রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিলের সময় পাঁচ/সাত জনের বেশি লোকবল নেওয়া যাবে না। কোনো মিছিল বা শোডাউনও করা যাবে না। এর ব্যত্যয় হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

প্রার্থী যাচাই-বাছাই ও প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতীক বরাদ্দের আগ পর্যন্ত কোনো প্রার্থী প্রচারণা চালাতে পারবেন না জানিয়ে ইসি সচিব বলেন, প্রার্থীরা তাদের প্রার্থিতা প্রচারের কাজ চালাতে পারবেন প্রতীক বরাদ্দের পর, অর্থাৎ আগামী ১০ ডিসেম্বর থেকে। ওই দিন থেকে তারা আনুষ্ঠানিকভাবে প্রচারণায় নামবেন। এর আগে কেউ কোনো ধরনের প্রচার চালাতে পারবেন না। মিছিল, মশাল মিছিল কিংবা মোটরসাইকেল, ট্রাক, বাসসহ কোনো যানবাহন নিয়ে মিছিল বা মশাল মিছিল বা শোডাউন করতে পারবে না। আমরা রিটার্নিং কর্মকর্তাকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছি। কারও বিরুদ্ধে নির্বাচনি আাচরণবিধি ভঙ্গের প্রমাণ পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তিনটি আসনে মনোনয়নপত্র সংগ্রহ করছেন। তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন কি না— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি আদালতের বিষয়। আমাদের কিছু করার নেই।

রূপালী ব্যাংকের চেয়ারম্যানের মনোনয়নপত্র সংগ্রহের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ইসি সচিব বলেন, কোনো ব্যাংকের চেয়ারম্যানের পদটি নিয়মিত কোনো পদ নয়। ফলে এই পদে থেকে নির্বাচন করতে বাধা নেই।

এসময় তিনি আরও জানান, সাংবিধানিক পদ নয়, এমন কোনো লাভজনক প্রতিষ্ঠানের প্রধান হিসেবে যারা আছেন, তারা নির্বাচনে অংশ নিতে চাইলে তাদের পদ থেকে পদত্যাগ করতে হবে। তিনি জানান, এই বিধান অনুযায়ী জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ সিটি করপোরেশন ও পৌরসভার মেয়ররা নিজ পদে থেকে জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন না। তাদের নির্বাচনে অংশ নিতে হলে চেয়ারম্যান বা মেয়র পদ ছাড়তে হবে।

আজকের বাজার/এমএইচ