মশার বংশবিস্তার নিয়ন্ত্রণের পাশাপাশি কার্যকরী বর্জ্য ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ

বিশেষজ্ঞরা আজ রাজধানীতে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় মশার বংশবিস্তার নিয়ন্ত্রণের পাশাপাশি আধুনিক ও কার্যকরী বর্জ্য ব্যবস্থাপনার দিকে মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন। আজ রবিবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের(ডিএনসিসি)গুলশানস্থ নগর ভবনে কিউলেক্স ও এডিস মশা নিয়ন্ত্রণে কেন্দ্রীয় মতবিনিময় সভায় বিশেষজ্ঞরা এই পরামর্শ দেন।

সভায় ডিএনসিসির মশক নিধন সাম্প্রতিক কার্যক্রম নিয়ে উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে. কর্ণেল ডা. মোস্তফা সারওয়ার এবং স্বাস্থ্য অধিদপ্তরের কার্যক্রম নিয়ে ডা. আফসানা আলমগীর খান দুটি পাওয়ারপয়েন্ট উপস্থাপন করেন। মতবিনিময় অনুষ্ঠানের সভাপতি ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই বলেন, ডেঙ্গু প্রতিরোধে যথেষ্ট প্রচার করা হয়েছে। জনগণ এখন জানে কেনো ডেঙ্গু হয়, কীভাবে প্রতিরোধ করতে হয়।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন বলেন, মশক নিয়ন্ত্রণে ইতিমধ্যে ডিএনসিসির রিসোর্স বাড়ানো হয়েছে। এছাড়া সার্বক্ষণিক কীটতত্ববিদদের কাছ থেকে পরামর্শ নিয়ে সে অনুযায়ী কার্যক্রম চালানো হচ্ছে। কিউলেক্স মশা নির্মূলে গবেষণা করে সম্ভাব্য প্রজননক্ষেত্র(হটস্পট)চিহ্নিত করে সেগুলো ধ্বংস করা হয়েছে।

কীটতত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী বলেন, এটা মনে করাটা ভুল হবে যে, গত বছর ডেঙ্গুর প্রাদুর্ভাব বেশী ছিল, এবছর কমে যাবে। আমাদেরকে সারা বছর কাজ করতে হবে। তিনি ফোর্থ জেনারেশন লার্ভিসাইডিংয়ের মাধ্যমে মশা নিয়ন্ত্রণের উপর গুরুত্বারোপ করেন। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের(আইইডিসিআর)পরিচালক অধ্যাপক ডা. মীরজাদা সাবরিনা ফ্লোরা বলেন, মশার বংশবিস্তার নিয়ন্ত্রণের পাশাপাশি আধুনিক ও কার্যকরী বর্জ্য ব্যবস্থাপনার দিকে মনোযোগী হতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কবিরুল বাশার বলেন, শুধু ফগিং করে কাজ হবে না, ইন্টিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্ট(আইভিএম)করতে হবে। গতবছর বিভিন্ন‘রিপিল্যান্ট’এর মূল্য বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, আমাদেও দেশে মশার বিভিন্ন‘রিপিল্যান্ট’প্রস্তুত করতে হবে, যাতে অন্য দেশের প্রতি আমাদের নির্ভরতা না থাকে। মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে ওয়ার্ড কাউন্সিলর মো. শফিউল্লাহ, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক(রোগ নিয়ন্ত্রণ)অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, কীটতত্ববিদ ডা. সাইফুর রহমানসহ বিভিন্ন সোসাইটির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান