`মশা নিধন ও ডেঙ্গু মোকাবিলায় সম্মিলিত উদ্যোগ নেয়া হচ্ছে’

সম্ভাব্য ডেঙ্গু মোকাবিলায় সম্মিলিত উদ্যোগ নেয়া হচ্ছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

এ জন্য তার নেতৃত্বে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার দায়িত্বশীল প্রতিনিধিদের সমন্বয়ে একটি শক্তিশালী জাতীয় বা স্টিয়ারিং কমিটি গঠন করা হবে। সেই সাথে তিনি ডেঙ্গু মোকাবিলায় প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগের করণীয় নির্ধারণ করে একটি আধা সরকারি পত্র পাঠাবেন।

সম্মিলিত উদ্যোগের অংশ হিসেবে ঢাকার দুই সিটি করপোরেশন, ক্যান্টনমেন্ট এলাকা ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ একযোগে মশা নিধন অভিযান শুরু করবে। এ জন্য স্থানীয় সরকার বিভাগ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সময়সীমা নির্ধারণ করে দেবে।

আজ মন্ত্রী তাজুল ইসলামের সভাপতিত্বে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে মশা নিধন ও ডেঙ্গু প্রতিরোধ সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়।

মন্ত্রী জানান যে সরকারি ভবন, লেক, পার্ক ও খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, অধিদপ্তর বা কর্তৃপক্ষ কিন্তু মশা মারার কাজ করবে সিটি করপোরেশন।

দীর্ঘ ছুটির সময়ে সরকারি-বেসরকারি অফিসগুলো থেকে যেন এডিস মশার উৎপত্তি না হয় তা নিশ্চিত করারও নির্দেশ দেন তিনি। সূত্র – ইউএনবি।

আজকের বাজার / এ.এ