মাংস, দুধ ও ডিম উৎপাদনে উদ্বৃত্ত জেলা নওগাঁ

নওগাঁ এখন গবাদিপশুর মাংস, দুধ এবং ডিম উৎপাদনে উদ্বৃত্ত জেলা। এ জেলায় উৎপাদিত এইসব খাদ্য পণ্য স্থানীয় চাহিদা মিটিয়ে অন্য জেলায় ও সরবরাহ হচ্ছে।
জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা উত্তম কুমার দাস জানিয়েছেন, নওগাঁ জেলায় দুগ্ধ উৎপাদন খামারের সংখ্যা ৭শ ২৫, ছাগল পালনের খামার ৪শ ৩০, ভেড়ার খামার ৩’শ ১৪টি, লেয়ার খামার ১শ ৮২টি, ব্রয়লার মুরগির খামার ১ হাজার ৬শ ১২টি এবং হাঁসের খামার ২শ ১১টি।

এসব খামারে গবাদি পশুর সংখ্যা ১৮ লক্ষ ২১ হাজার ৯শ ১১, মহিষ ১৮ হাজার ৮শ ৯৪টি, ছাগল-ভেড়া ১৭ লাখ ২৯ হাজার ৪শ ৯৪টি, হাঁস-মুরগি ১ কোটি ২৫ লাখ ৬০ হাজার ৩শ ৫০টি।

সূত্রমতে জেলায় মাংস উৎপাদনের পরিমাণ ২ দশমকি ৭৪ লক্ষ মেট্রিক টন। মাংসের চাহিদা ১ দশমিক ৩১ ল মেট্রিক টন। মাংস উদ্বৃত্তের পরিমাণ ১ দশমিক ৪৩ ল মেট্রিক টন। জেলায় মোট দুধ উৎপাদিত হয় ৩ দশমকি ০৩ ল মেট্রিক টন। সেখানে দুধের চাহিদা ২ দশমিক ৭৪ ল মেট্রিক টন। দুধ উদ্বৃত্তের পরিমাণ ০ দশমিক ২৯ ল মেট্রিক টন। অপরদিকে জেলায় ডিম উৎপাদিত হয় ৪৫ দশমকি ১১ কোটি। এখানে ডিমের চাহিদা ৩১ কোটি। উদ্বৃত্ত ডিম উৎপাদিত হয় ১৪ দশমিক ১১ কোটি।
এ জেলায় প্রাণি সম্পদের সমৃদ্ধি ও উত্তরোত্তর উন্নতি সাধিত হচ্ছে। এ সমৃদ্ধির তালিকায় নতুন করে যুক্ত হয়েছে ব্রাহামা জাতের গরু, টার্কি মুরগী, গাড়ল জাতের ভেড়া এবং বেজিং জাতের হাঁস পালন।
চলতি বছর নওগাঁ জেলায় ৩৪০ জন খামারী বিভিন্ন ব্যাংক থেকে শতকরা মাত্র ৫ শতাংশ সুদে পবাদি পশু, হাঁসমুরগী চাষ খাতে ৩ কোটি ১১ লক্ষ ৪৪ হাজার টাকা ঋন বিতরণ করা হয়েছে বলে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা জানিয়েছেন।
আজকের বাজার: সালি / ৩০ জানুয়ারি ২০১৮