মানবসম্পদ উন্নয়নে ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ানো প্রয়োজন

মানব সম্পদ উন্নয়নের জন্য ব্যাংকগুলোকে যথার্থ পরিমান বিনিয়োগ করা প্রয়োজন। সোমবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টে (বিআইবিএম) দুই দিন ব্যাপী আঞ্চলিক ব্যাংকিং সম্মেলনে বক্তারা এমন মন্তব্য করেন। দ্বিতীয় দিন দুইটি অধিবেশন অনুষ্ঠিত হয়।

ব্যাংকিং খাতের মানব সম্পদ উন্নয়নের ওপর গুরুত্ব আরোপ করেন আলোচকবৃন্দ। ব্যাংকসমূহ শুধুমাত্র মুনাফা কেন্দ্রীক ব্যবস্যা না করে কিভাবে দক্ষ জনশক্তি গড়া যায় সে বিষয়ে মনোনিবেশ করা উচিত । মানব সম্পদ উন্নয়নের ওপরই প্রতিষ্ঠানসমূহের দীর্ঘস্থাায়িত্বতা নির্ভর করছে বলে মন্তব্য করেন তারা।

প্রথমবারের মতো দুই দিন ব্যাপী আঞ্চলিক ব্যাংকিং সম্মেলনে প্রথম অধিবেশনে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে আগত বিশেষজ্ঞারা ব্যাংকের বিভিন্ন কার্যক্রমের ওপর তাদের প্রবন্ধ উপস্থাপন করেন।

অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল আর্বিট্রেশন সেন্টারের প্রধান নির্বাহী এ রুমী আলী।

বিশেষজ্ঞরা ব্যাংকের ঋণ ঝুঁকি ব্যবস্থাাপনা, বৈদেশিক মুদ্রা, বাজার ঝুঁকি ব্যবস্থাাপনা, আর্থিক অন্তর্ভুক্তি এবং মূলধন ব্যবস্থাাপনার ওপর প্রবন্ধ উপস্থাপন করেন।

‘দক্ষিণ এশিয়ার ব্যাংকিং খাতের মানব সম্মদ উন্নয়ন’ শীর্ষক দ্বিতীয় অধিবেশনটি সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং খাত সংস্কার বিষয়ক উপদেষ্টা এবং সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।

দ্বিতীয় অধিবেশনের আলোচনায় অংশগ্রহণ করেন,বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধূরী, ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (এনআইবিএম) পরিচালক ড. কে. এল. ধিঙ্গারা, নেপালের ন্যাশনাল ব্যাংকিং ইনস্টিটিউটের (এনবিআই) প্রধান নির্বাহী সানজিত সুব্বা, ভুটানের ফাইন্যাান্সিয়াল ইনস্টিটিউশন ট্রেনিং ইনস্টিটিউটের (এফআইটিআই) প্রধান মানব সম্পদ কর্মকর্তা পিনজোর জিলিটসন, কমার্শিয়াল ব্যাংক অব সিলনের কান্ট্রি ম্যানেজার ভারুনা প্রিয়শান্তা কোলামুন্না।

আজকের বাজার : জাকির/ আরএম