মানুষের মূত্র থেকে তৈরি হলো পরিবেশবান্ধব ইট

বর্জ্য পরিকল্পনার অংশ হিসেবে মল-মুত্রকে বিভিন্ন উপায়ে ব্যবহারের উপায় বের করেছেন গবেষকরা। কিন্তু তাই বলে মূত্র থেকে ইট? হ্যাঁ, এমনই এক আবিষ্কার করেছেন দক্ষিণ আফ্রিকার গবেষকরা। তাদের তৈরি এই ইট পরিবেশবান্ধব।

মূত্র থেকে তৈরি এই ‘বায়ো-ব্রিক’ এর সাথে উপাদান হিসেবে আরও আছে বালি ও ব্যাকটেরিয়া। তবে এই ইট তৈরির পর তা থেকে মূত্রের গন্ধ আসতে থাকে। ইউনিভার্সিটি অব কেপ টাউনের গবেষকরা অবশ্য দাবি করেছেন, এই দুর্গন্ধ ৪৮ ঘণ্টা পর চলে যায়।

ইউনিভার্সিটি অব কেপ টাউনের পুরুষদের গণশৌচাগার থেকে সংগ্রহ করা হয় এই মূত্র। প্রথমে মূত্র থেকে এক ধরণের সার তৈরি করা হয়। এরপর এর বাকি অংশ ব্যাকটেরিয়া ও বালুর সাথে মেশানো হয়। সাধারণত ইটভাটায় অনেক তাপে ইট শক্ত হয় এবং এতে প্রচুর কার্বন ডাই অক্সাইড উৎপন্ন হয় বলে পরিবেশের ক্ষতি হয়। কিন্তু তাদের পদ্ধতিতে তাপ দেওয়া ছাড়াই ইট শক্ত হয়ে যায়।

একজন মানুষ প্রায় ১০০ বার মুত্রত্যাগ করলে তা থেকে একটি ইট তৈরির মতো উপাদান পাওয়া যায়।

গবেষক ডিলন র‍্যানডাল জানান, সাগরে প্রবাল যেভাবে তৈরি হয়, অনেকটা তার কাছাকাছি পদ্ধতিতেই এই ইট তৈরি করা হয়। ব্যাকটেরিয়া এমন একটি এনজাইম তৈরি করে যাতে মূত্র থেকে ক্যালসিয়াম কার্বনেট তৈরি হয় ও বালুর সাথে মিশে শক্ত ইট তৈরি হয়।

তবে পরিবেশ বান্ধব হওয়া সত্ত্বেও এই ইটের কিছু খারাপ দিক আছে। ঘরের কোনে কুকুর বা বিড়াল মুত্রত্যাগ করে রাখলে যেমন গন্ধ হয়, এই ইট থেকেও তেমন গন্ধ আসে। তবে এই গন্ধ ৪৮ ঘণ্টা পর চলেও যায়।

সূত্র: ইয়াহু সায়েন্স

আজকের বাজার/এএল