মারা গেছেন ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মারা গেছেন। গুরুতর অসুস্থ অবস্থায় গতকাল মঙ্গলবার রাতে নয়াদিল্লির অলইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এআইআইএমএস) হাসপাতালে ভর্তির পরপরই তার মৃত্যু হয় বলে ভারতের গণমাধ্যম জানিয়েছে।

ভারতীয় বেশ কয়েকটি গণমাধ্যম স্থানীয় সময় রাত সাড়ে ১১ টার (৬ আগস্ট) দিকে তার মৃত্যুর খবর প্রকাশ করে। ৬৭ বছর বয়সে বিজেপির এই নেত্রীর জীবন প্রদীপ নিভে গেল। তিন বছর আগে তার কিডনি প্রতিস্থাপন হয়েছিল। নরেন্দ্র মোদির আগের সরকারে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকলেও অসুস্থতার কারণে বর্তমান সরকারে তিনি থাকেননি।

সুষমা স্বরাজের জন্ম ১৪ ফেব্রুয়ারি ১৯৫২ সালে। তিনি ছিলেন ভারতীয় সুপ্রিম কোর্টের সাবেক আইনজীবী। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সিনিয়র নেতা ও সাবেক সভাপতি। তিনি সংসদ সদস্য (লোকসভা) হিসেবে সাতবার এবং আইন পরিষদের (বিধানসভা) সদস্য হিসেবে তিনবার নির্বাচিত হয়ে ছেন। ১৯৭৭ সালে ২৫ বছর বয়সে তিনি উত্তর ভারতের হরিয়ানা রাজ্যর মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ মন্ত্রী হয়েছিলেন। ১৩ অক্টোবর ১৯৯৮ সাল থেকে ৩ ডিসেম্বর ১৯৯৮ সাল পর্যন্ত তিনি দিল্লির পঞ্চম মুখ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।
তার বাবা-মা পাকিস্তানের লাহোর শহরের ধরামপুরা এলাকা থেকে ভারতে আসে।