মার্কিন কৃষ্ণাঙ্গদের ভোটদানে নিরুৎসাহিত করছে রাশিয়ান ট্রল ফার্ম

রাশিয়ার যে ট্রল ফার্ম ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিঘ্ন ঘটিয়েছিল সেটি এখন আমেরিকান আফ্রিকান ভোটারদের ভোট দিতে নিরুৎসাহিত করছে।

সিনেটে উত্থাপনের জন্য তৈরি নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, সেন্ট পিটাসবার্গ ভিত্তিক ইন্টারনেট রিসার্চ এজেন্সি (আইআরএ) মার্কিন সমাজে বিভেদ সৃষ্টি করছে এবং ল্যাটিন আমেরিকান, যুবসমাজ ও এলজিবিটিকিউসহ ডেমোক্র্যাট সমর্থকদের ভোট না দেয়ার জন্য বিভিন্নভাবে বুঝাচ্ছে।

তবে ২০১৫ সাল থেকে ২০১৭ সাল পার্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আইআরএ’র এ্যাড ও পোস্টগুলো বিশ্লেষণ করে দেখা গেছে ফার্মটি মূলত বিশেষভাবে কৃষ্ণাঙ্গ আমেরিকানদের উস্কে দিচ্ছে যেন ভোটের দিন তারা ভোট দিতে না গিয়ে বাড়িতেই থাকে।
আইআরএ ‘ব্ল্যাকটিভিস্ট’ নামের একটি এ্যাকাউন্ট খুলেছে। এখান থেকে ‘হিলারী ক্লিনটনের কাছে মানুষের জীবনের কোন মূল্য নেই। তিনি শুধু ভোট চান’ ডেমোক্র্যাট এই প্রার্থীর বিরুদ্ধে এ ধরণের ব্যাপক প্রচারণা চালানো হয়।

আইআরএ পরিচালিত আরেকটি অ্যাকাউন্ট ‘ব্ল্যাক ম্যাটার্স’ থেকেও ডেমোক্র্যাট বিরোধী পোস্ট দেয়া হয়।

এটা থেকে ফেসবুকে পোস্ট করা হয়, ‘পুলিশ কৃষ্ণাঙ্গ শিশুদের হত্যা করছে। আপনার ছেলে যে পুলিশের পরবর্তী শিকার হবে না সে ব্যাপারে আপনি কি নিশ্চিত?’

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে কম্পিউটেশনাল প্রপাগান্ডা প্রোজেক্ট ও সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষজ্ঞ গ্রাফিকা প্রতিবেদনটি তৈরি করেছে।

এতে বলা হয়েছে, ‘এটা স্পষ্ট যে আফ্রিকান আমেরিকান, এলজিবিটি ও স্বতন্ত্র ভোটারদের ভোটদানে বিরত রাখতেই প্রচারণাটি চালানো হয়েছে।’

পৃথকভাবে আইআরএ এর ৩ হাজার ৮৪১টি অ্যাকাউন্ট থেকে ফেসবুক, ইন্সট্রগ্রাম, টুইটার ও ইউটিউবে রিপাবলিকান সমর্থক শ্বেতাঙ্গ ভোটারদের ভোটদানে উৎসাহিত করা হয়েছে বলে গবেষকরা দেখেছেন। তথ্য-বাসস

আজকের বাজার/এমএইচ