মালয়েশিয়ায় ১০ বছরের বেশি হলে ভিসা নয়, বিপাকে লক্ষাধিক বাংলাদেশি

মালয়েশিয়ায় কোনো প্রবাসী ১০ বছরের বেশি থাকলে তারা আর ভিসা পাবেন না। ইতোমধ্যে যারা ১১ ও ১২তম ভিসা (স্টিকার) পেয়েছেন সেগুলোও বাতিল করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

২২ জুন দেশটির ইমিগ্রেশন বিভাগ এ বিষয়ে একটি নোটিশ জারি করা হয়েছে। নোটিশে বলা হয়েছে, ১১ ও ১২ নম্বর ভিসাপ্রাপ্তদেরও দেশে ফেরত যেতে হবে।

ইমিগ্রেশন বিভাগের এমন ঘোষণায় বিদেশি কর্মীরা পড়েছেন বিপাকে। এসব বিদেশি কর্মীর মধ্যে দেশে ফিরতে হবে প্রায় লক্ষাধিক বাংলাদেশিকে। এদিকে মালয়েশিয়ায় নতুন শ্রমিক নিয়োগ সাময়িক স্থগিত করার পর পরই সরকারের এমন ঘোষণায় বিদেশি কর্মীদের মধ্যে বিরাজ করছে উদ্বেগ-উৎকণ্ঠা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০০৭ সালের কলিং ভিসায় যারা মালয়েশিয়া এসেছেন, তারা এর আওতায় পড়েছেন।

এদিকে দেশটির অভিবাসন বিভাগ সূত্রে জানা গেছে, অবৈধভাবে বসবাসরত অভিবাসীদের বিরুদ্ধে জুলাই মাস থেকে সাঁড়াশি অভিযান শুরু করবে দেশটির প্রশাসন।

২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে চালু হওয়া বৈধকরণ প্রকল্পে যেসব কর্মী ও নিয়োগকর্তা নিবন্ধন করতে ব্যর্থ হয়েছেন, তাদের আটক করাই এ অভিযানের প্রথম লক্ষ্য- সম্প্রতি এক সংবাদ সম্মেলনে দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলি এ হুশিয়ারি দিয়েছেন।

যারা অবৈধভাবে কর্মরত রয়েছেন, তাদের আগামী ৩০ আগস্টের মধ্যে ‘থ্রি প্লাস ওয়ান’-এর আওতায় তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠাতে নিয়োগকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

আজকের বাজার/ এমএইচ