মাশরাফির চেষ্টায় ধান কাটার মেশিন পেল নড়াইলের কৃষকরা

করোনাভাইরাসের প্রভাবে চারদিকে যখন শ্রমিক সংকট চরমে, বোরো ধান কাটা নিয়ে কৃষক দুশ্চিন্তায়, ঠিক সেই মূহুর্তে নড়াইলের কৃষকদের জন্য স্বস্তিদায়ক খবর এসেছে মাশরাফী বিন মোর্ত্তুজার কাছ থেকে।

নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফির একান্ত চেষ্টায় কৃষি মন্ত্রণালয় নড়াইল জেলার জন্য ১টি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন দিয়েছে। যা ইতোমধ্যে নড়াইলে এসে পৌঁছেছে এবং অল্প কয়েকদিনের মধ্যে আরও ৩টি মেশিন নড়াইলে পৌঁছাবে। গত ২৮শে এপ্রিল (মঙ্গলবার) দুপুরে আনুষ্ঠানিকভাবে কৃষকদের মাঝে এটি হস্তান্তর করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সালমা সেলিম, উপজেলা চেয়ারম্যান নিজামউদ্দিন খান নিলু,উপজেলা কৃষি অফিসার মোঃ জাহিদুল ইসলাম,কৃষি অফিসের কর্মকর্তা ও কৃষকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

করোনা মহামারির এই সময়ে খাদ্য সংকট মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের জন্য নিরলস কাজ করে যাচ্ছেন। শ্রমিকের অভাবে সঠিক সময়ে ধান কাটতে না পারলে কৃষকদের পাশাপশি দেশের একটি বড় ক্ষতি হয়ে যাবে। এই মেশিনের কথা জানতে পেরে তাৎক্ষণিকভাবে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তুজা কৃষিমন্ত্রী বরাবর ডিও লেটার পাঠিয়েছিলেন। গত ২১শে এপ্রিল পাঠানো ওই ডিও লেটারের ভিত্তিতে সপ্তাহ ঘুরতে না ঘুরতেই একটি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন নড়াইলে এসে পৌঁছেছে।

এ বিষয়ে নড়াইল সদর উপজেলা কৃষি অফিসার মোঃ জাহিদুল ইসলাম বিশ্বাস বলেন,কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন এক ঘন্টায় ৩ বিঘা জমির ধান কাটতে সক্ষম,এভাবে সারাদিন কাজ করলে দিনে ৩০ বিঘা জমির ধান কাটা সম্ভব। শুধু ধান কাটা নয়, সাথে সাথে এটি ধান মাড়াই করে বস্তাবন্দি করতেও সক্ষম। এই মেশিনে ধান কেটে মাড়াই করে এক সঙ্গে ১৪ মণ ধান সংরক্ষণ করে। ধান কাটতে একরে প্রকার ভেদে ৬ থেকে ৭ হাজার টাকা খরচ হবে।