মাসব্যাপী একুশে বইমেলা শুরু

রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণ ও পাশের সোহরাওয়ার্দী উদ্যানে শুক্রবার থেকে শুরু হয়েছে বইপ্রেমী ও প্রকাশকদের বাৎসরিক উৎসব অমর একুশে বইমেলা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকালে মাসব্যাপী এ মেলার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিদেশি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় কবি শঙ্খ ঘোষ ও মিসরীয় লেখক-কবি মুহসেন আল আরিসি। তবে অসুস্থতার কারণে শঙ্খ ঘোষের বক্তব্য পাঠ করেন রামেন্দু মজুমদার।

বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৮ বিতরণ করেন। পুরস্কার বিজয়ীরা হলেন- কবিতায় কাজী রোজী, কথাসাহিত্যে মোহিত কামাল, প্রবন্ধ ও গবেষণায় সৈয়দ মোহাম্মদ শাহেদ এবং মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে আফসান চৌধুরী৷

সেই সাথে প্রধানমন্ত্রী ‘সিক্রেট ডকুমেন্টস অব ইনটেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অফ দা নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ বইয়ের দ্বিতীয় খণ্ডের মোড়ক উন্মোচন করেন।

মেলা চলাকালে ২ থেকে ২৮ ফেব্রুয়ারি প্রতিদিন বিকাল ৪টায় মেলার মূলমঞ্চে সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এ বছর মেলার আয়তন বাড়িয়ে সাড়ে ৫ লাখ বর্গফুট করা হয়েছে, যা গত বছরের তুলনায় ৩৭ হাজার বর্গফুট বেশি। আর মেলায় ৪৯৯টি প্রতিষ্ঠানের কাছে ৭৭০টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে।

কর্তৃপক্ষ বাংলা একাডেমি প্রাঙ্গণে ১০৪টি প্রতিষ্ঠানের জন্য ১৫০টি ইউনিট এবং সোহরাওয়ার্দী উদ্যানে ৩৯৫টি প্রতিষ্ঠানের জন্য ৬২০টি ইউনিট রেখেছে। সেই সাথে বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনীকে ২৪টি প্যাভিলিয়ন দেয়া হয়েছে।

বইমেলা রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে রাত ৯টা এবং একুশে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ