মায়ের গর্ভেই ‘গর্ভবতী’ সদ্যোজাত!

প্রতীকী ছবি

আপনার সন্তান গর্ভবতী হতেই পারে। কিন্তু সেই সন্তান জয় হয় সদ্যোজাত? কি অবাক লাগছে? লাগারই কথা। কারন এই ঘটনা দেখে অবাক হয়েছিল খোদ ডাক্তাররা। হয়রান হয়েছিলেন সদ্যোজাতের মা-ও।

যাঁরা শুনবেন তাঁরাই বিস্ময়ে হাবুডুবু খাবেন এই কারনে যে, কী করে হয়? কিন্তু এমন অসম্ভব ঘটনা ঘটেছে শ্রীলংকার কলম্বোর মামাজ লেটিনস হাসপাতালে। সেখানে মায়ের সদ্যোজাত কন্যা জন্মেছেই গর্ভ নিয়ে! জন্মের সঙ্গে সঙ্গে তাকে নিয়ে যাওয়া হয় সার্জিক্যাল সেকশনে। অপারেশন করে বাদ দেওয়া হয় তার গর্ভস্থ ভ্রূণ।

চিকিৎসকেরা জানিয়েছেন, শিশুর জন্মের দুই মাস আগে মায়ের আল্ট্রাসাউন্ড পরীক্ষায় দেখা গেছিল, শরীরে দুটি Umbilical Cords রয়েছে। তার একটি ভ্রূণের গর্ভের সঙ্গে যুক্ত থাকায় মায়ের গর্ভে থাকাকালীনই গর্ভবতী হয়ে পড়ে সন্তান! যা সত্যিই বিরল। জন্মের পরেই তাই সদ্যোজাতের পেট থেকে বের করে আনা হয় ভ্রূণটিক। যা অপরিণত অবস্থায় ছিল।

মা তাঁর ‘বিষ্ময়’ সদ্যোজাত কন্যার নাম রেখেছেন ‘ইতজামারা’. হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন, দিব্য ভালো আছে সে শিশুটি। শারীরিক ভাবে একদম ফিট। এবং ভবিষ্যতে এই অস্ত্রোপচারের জন্য তাকে কোনও ভোগান্তি পোয়াতে হবে না।

আজকের বজার/লুৎফর রহমান