মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রত্যাহারের আবেদন খারিজ

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় ১ নম্বর সাক্ষী থেকে আসামি হওয়া আয়শা সিদ্দিকা মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রত্যাহারের আবেদন খারিজ করে দিয়েছে আদালত। একই সাথে তাকে কারাগার হাসপাতালে যথাযথ চিকিৎসার নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার বরগুনা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মিন্নির পক্ষে তার আইনজীবী এ আবেদন করেন।

শুনানি শেষে আদালতের বিচারক সিরাজুল ইসলাম গাজী জবানবন্দি প্রত্যাহারের আবেদন খারিজ ও তাকে চিকিৎসার নির্দেশ প্রদান করেন।

উল্লেখ্য, রিফাত শরীফ হত্যা মামলার প্রধান সাক্ষী আয়শা সিদ্দিকা মিন্নিকে গত ১৬ জুলাই রাত ৯টার দিকে পুলিশ গ্রেপ্তার করে। পরের দিন তাকে পাঁচ দিনের রিমান্ডে নেয়া হয়। তবে রিমান্ডের মেয়াদ শেষ হওয়ার আগেই গত ১৯ জুলাই তাকে বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজীর আদালতে হাজির করা হয়।

এ আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করা হয়। পরে ওই রাতেই তাকে বরগুনা কারাগারে পাঠানো হয়।

তবে মিন্নির বাবা মোজাম্মেল হোসেন কিশোর জানিয়েছেন, ২০ জুলাই তিনিসহ পরিবারের সদস্যরা বরগুনা কারাগারে মিন্নির সাথে দেখা করেছেন। মিন্নি তাদেরকে জানিয়েছে যে, নির্যাতন ও ভয়ভীতি দেখিয়ে তার কাছ থেকে স্বীকারোক্তিমূলক জবানবন্দি আদায় করা হয়েছে। সেই সাথে মিন্নি তার উন্নত চিকিৎসার অনুরোধ করেছেন।

রবিবার রাতে বরগুনা জেলা মহিলা পরিষদের সভাপতি নাজমা বেগমের নেতৃত্বে নারী নেত্রীরা অ্যাডভোকেট মাহাবুবুল বারী আসলামের সাথে দেখা করে মিন্নির পক্ষে আইনী সহায়তার দাবি জানান।

মিন্নির পক্ষে নিযুক্ত আইনজীবী বরগুনা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুল বারী আসলাম জানিয়েছেন, স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রত্যাহারের জন্য মিন্নির স্বাক্ষর দরকার। সে কারণে তিনি মিন্নিকে আদালতে তলব ও হাসপাতালে নিয়ে উন্নতমানের চিকিৎসা করানোর অনুমতি চেয়ে বিচারকের কাছে আবেদন করেছিলেন। তবে বিচারক তার আবেদন ফেরত দিয়ে আইনের মধ্য দিয়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে বলেছেন।

তিনি আরও জানান, মঙ্গলবার কারা কর্তৃপক্ষের কাছে মিন্নির মাধ্যমে তিনি ফের আবেদন করবেন।

আজকের বাজার/এমএইচ