মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক আর নেই

মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক আর নেই। মঙ্গলবার ৯১ বছর বয়সে মারা যান তিনি। খবর আল-জাজিরা।

মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, কয়েক সপ্তাহ আগে অসুস্থ হোসনি মুবারকের অস্ত্রপচার সম্পন্ন হয়েছিল। পরে মঙ্গলবার শারীরিক অবস্থার অবনতি ঘটলে কায়রোর একটি সামরিক হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

আরব বসন্ত বিপ্লব হিসাবে পরিচিত হয়ে ওঠার আগে মোবারক ১৯৮১ সালে মিশরের চতুর্থ রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেন।

আরব বসন্তের সময় কয়েকশ বিক্ষোভকারীকে হত্যার অভিযোগে গ্রেপ্তার হন তিনি। ২০১৭ সালে তার বিরুদ্ধে আনা অভিযোগ থেকে খালাস পাওয়ার পর কারাগার থেকে মুক্তি পান হোসনি মোবারক। সেই সময় আরব বিশ্বের বিভিন্ন দেশে জেঁকে বসা স্বৈরতন্ত্রের ভিত কাঁপিয়ে দিয়েছিল তিউনিশিয়ায় শুরু হওয়া আরব বসন্ত।

২০১১ সালের জানুয়ারিতে শুরু হওয়া বিক্ষোভের ১৮ দিনের মাথায় ক্ষমতাচ্যুত হয়েছিলেন হোসনি মোবারক। তার নির্দেশে ২৩৯ বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হন বলে আদালতে প্রমাণিত হয়। ফলে ২০১২ সালে দেশটির নিম্ন-আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। কিন্তু ওই রায়ের বিরুদ্ধে দুইবার উচ্চ আদালতে আপিল করেন হোসনি মোবারক। এছাড়া সরকারি তহবিল তসরুফের অভিযোগেও তিন বছরের কারাদণ্ড ভোগ করেন তিনি।

মোবারক ১৯২৮ সালে নীল বদ্বীপের একটি গ্রামে গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। তিনি একটি জটিল উত্তরাধিকার রেখে গেছেন কারণ তার শাসনের আংশিক বৈশিষ্ট্য ছিল দুর্নীতি, পুলিশ বর্বরতা, রাজনৈতিক দমন, এবং অর্থনৈতিক সমস্যা জর্জরিত।

পরের বছর তিনি পাইলট হিসাবে স্নাতক হন, ১৯৪৯ সালে তিনি মিশরীয় বিমান বাহিনীতে যোগ দিয়েছিলেন। তিনি ১৯৭২ সালে মিশরের বিমান বাহিনীর সর্বাধিনায়ক হয়ে উঠেন। পরের বছর মোবারক একটি জাতীয় বীর হয়েছিলেন এমন খবরের সাথে যে ইওমির কিপপুর যুদ্ধের সময় মিশরীয় বিমানবাহিনী সিনাইয়ে ইস্রায়েলি বাহিনীকে যথেষ্ট আঘাত করেছিল।

সুরক্ষার বিষয়ে তার কঠোর অবস্থান তাকে ইসরাইলের সাথে শান্তিচুক্তি বজায় রাখতে সক্ষম করেছিল। তার শাসনের অধীনে, মিশর এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ মিত্র হিসাবে রয়ে গেছে – ২০১১ সালের মধ্যে মার্কিন সামরিক সহায়তায় এক বছরে ১.৩ বিলিয়ন ডলার পেয়েছিল।

মৃত্যুর সময় মোবারক তার স্ত্রী সুজানে এবং দুই ছেলে জামাল, আলা রেখে গেছেন।

উল্লেখ্য, প্রায় ৩০ বছর ২০১১ সালে আরব বসন্তের সময় দেশটিতে স্বৈরশাসনবিরোধী গণআন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত হন হোসনি মুবারক।

আজকের বাজার/এমএইচ