মুজিববর্ষে এক কোটি গাছের চারা রোপণের কর্মসূচি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী : শাহাব উদ্দিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষে এক কোটি গাছের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করবেন বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।
তিনি আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে মন্ত্রণালয়ের নেয়া কর্মসূচীর অগ্রগতি পর্যালোচনা বিষয়ে আয়োজিত এক অনলাইন সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান।
শাহাব উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষে আগামী ১৬ জুলাই সকাল এগারোটায় গণভবনে একটি তেঁতুল ও একটি ছাতিয়ান গাছ রোপন করার মাধ্যমে শত লক্ষ (এক কোটি) গাছের চারা রোপণ কর্মসূচীর উদ্বোধন করবেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর দেশের প্রতিটি জেলা ও উপজেলায় আনুষ্ঠানিকভাবে একটি করে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করা হবে।
মন্ত্রী বলেন, করোনাভাইরাস পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৬ জুলাই থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশের ৪৯২টি উপজেলার প্রত্যেকটিতে ২০ হাজার ৩২৫টি করে গাছের চারা রোপণ করা হবে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশে বৃক্ষরোপণ কর্মসূচী শুরু করেছিলেন। তারই পদাঙ্ক অনুস্বরণ করে পরিবেশের ভারসাম্য রক্ষায় এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।
বন মন্ত্রী বলেন, দেশীয় ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণের এই কর্মসূচীর শতকরা ৫০ ভাগের বেশি ফলজ গাছ থাকবে।
এই কর্মসূচী সফল করার জন্য সংসদ সদস্যসহ দেশের সকল পর্যায়ের জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট সকলের সহযোগিতাও চান তিনি।
মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি।
সভায় মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মমতারা অংশ গ্রহণ করেন।