মুজিববর্ষ উপলক্ষে আট উদ্যোগ আইসিটি মন্ত্রণালয়ের: পলক

তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, মুজিববর্ষ উপলক্ষে আট উদ্যোগ গ্রহণ করেছে আইসিটি মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ের গৃহীত কার্যক্রম বাস্তবায়নে মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা সারাবছরে অতিরিক্ত ১শ’ঘন্টা কাজ করবেন, নতুন ১০০টি নাগরিক সেবাকে ডিজিটাল প্লার্ফে নিয়ে আসাসহ বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আজ বৃহস্পতিবার আগারগাঁও তথ্য ও যোগাযোগ বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মুজিববর্ষ উপলক্ষে আইটিসি বিভাগের সার্বিক কার্যক্রম নিয়ে প্রতিমন্ত্রী এসব তথ্য তুলে ধরেন। তথ্য ও প্রযুক্তি বিভাগের (পরিকল্পনা ও উন্নয়ন) অতিরিক্ত সচিব মো. মামুন আল রশীদ এ সময় উপস্থিত ছিলেন।

পলক বলেন, এসব কার্যক্রমের মধ্যে বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট-২০২০ (বিআইজি), জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের হলোগ্রাফিক প্রেজেকশন, অনলাইনে মুজিববর্ষ, মোবাইল গেইম ও অ্যাপলিকেশনে দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় গৃহীত উদ্যোগ, আইসিটি ডিভিশনের ১০০ প্লার্ফ কৌশলগত পরিকল্পনা, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) ১০ বছর উদযাপন উপলক্ষ্যে মহাসম্মেলন আয়োজন, ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ আয়োজন এবং জাতীয় বাস্তবায়ন কমিটির প্রদত্ত নির্দেশনা যথাযথ বাস্তবায়ন কার্যক্রম রয়েছে। তিনি বলেন, গত আট বছরে আইসিটি মন্ত্রণালয়ের আওতাধীন প্রায় ১০ লাখ কর্মসংস্থান তৈরি করা হয়েছে। নতুন করে আরো পাঁচ লাখ কর্মসংস্থান সৃষ্টির কাজ চলছে। মুজিববর্ষে নতুন করে ১ লাখ যুবসমাজকে প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান তৈরির সুযোগ করে দেয়া হবে। লানিং এন্ড আর্নিং, হাইটেক পার্ক, মোবাইল গেমস অ্যাপলিকেশনসহ বিভিন্ন কোর্সের মাধ্যমে যুব সমাজকে দক্ষ করে তোলা হবে।

প্রতিমন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর কীর্তিময় জীবনের কথা জানাতে হলে তাদের উপযোগী মাধ্যমে এবং তাদের মতো করে কনটেন্ট তৈরি করা প্রয়োজন। বর্তমানে এ্যানিমেশন ও মোবাইল অ্যাপলিকেশন সম্পৃক্ত নতুন নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নতুন সময়ের কনটেন্ট তরুণদের বেশি মনোযোগী করে তোলে। এ কারণে মোবাইল গেইম ও অ্যাপলিকেশন দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় মুজিববর্ষ উপলক্ষ্যে নেয়া হয়েছে সুনির্দিষ্ট উদ্যোগ। প্রতিমন্ত্রী আরো বলেন, মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর ভাষণে হলোগ্রাফি প্রজেকশন করার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়াও অনলাইনে মুজিববর্ষ (সিআরআই, এটুআই ও ডিওআইসিটি) এর আওতায় স্বল্প দৈর্ঘ চলচিত্র প্রতিযোগিতা, অ্যানিমেশন ভিডিও, অডিও বুক, বঙ্গবন্ধুর এই দিনে, অনলাইন নিউজ ফিচার, বঙ্গবন্ধু ব্লগ, অনলাইন কুইজ প্রতিযোগিতা, আমার বঙ্গবন্ধু, কম্পিউটার গ্রাফিকস ভিডিও, সাক্ষাৎকার ভিত্তিক ভিডিও, ডিজিটাল কার্ড প্রভৃতি নির্মাণ ও প্রচারের বছরভিত্তিক কাজ করার পরিকল্পনা রয়েছে। এসব কনটেন্টের মাধ্যমে তরুণ প্রজন্মের মাধ্যমে জাতির পিতার জীবন ও কর্মের বিভিন্ন বিষয় তুলে ধরা হবে। এ ক্ষেত্রে সিআরআই-এর ইয়ং বাংলা ও এটুআই প্রকল্পের বিভিন্ন ক্রিয়েটিভ টিম ও নেটওয়ার্কি প্ল্যাটফর্ম সমন্বিতভাবে কাজ করবে। পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘মুজিব আমার পিতা’ গ্রন্থের আলোকে একটি এ্যানিমেশন বেইজড মোবাইল অ্যাপলিকেশন তৈরি, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনি ভিত্তিক একটি অ্যানিমেটেড মুভি নির্মান, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের ভিজুয়াল রিয়ালিটি (ভিআর) নির্মাণ ও তার স্মৃতি বিজড়িত স্থানগুলোতে তার প্রদর্শনের ব্যবস্থা থাকবে, মুজিববর্ষের উপর মোবাইল অ্যাপলিকেশন নির্মাণ, ‘আমার মুজিব গেমি কুইজ’ নির্মাণ উল্লেখযোগ্য। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান