মুঠোফোনে ইন্টারনেট গতিতে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ

মুঠোফোনে ইন্টারনেটের গতিতে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। এই ইন্টারনেট গতিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন ১১৫তম। তবে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। সেখানে এখন বাংলাদেশের অবস্থান ৮৬তম।

স্পীডটেস্ট গ্লোবাল ইনডেক্স সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দীর্ঘ আট মাস পর মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের এ অবস্থানের পরিবর্তন হলো। মোবাইল ইন্টারনেটে বাংলাদেশের গড় ডাউনলোড স্পিড ৯ দশমিক ৯১ এমবিপিএস। আর ব্রডব্যান্ডে ১৬ দশমিক ৩১ এমবিপিএস।

সেকেন্ডে ৬২ দশমিক ০৭ মেগাবাইল ডাউনলোড গতি নিয়ে মোবাইল ইন্টারনেট গতিতে প্রথম স্থানে এবারও রয়েছে নরওয়ে। আর ব্রডব্যান্ডে প্রথম অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। সে দেশে গড় ডাউনলোড গতি প্রতি সেকেন্ডে ১৬১ দশমিক ৫৩ মেগাবাইট।

ব্রডব্যান্ড ইন্টারনেট গতি পরীক্ষা প্রতিষ্ঠান ‘ওকলা’ তাদের ডাটা পরীক্ষা থেকে এমনটাই জানিয়েছে। এসব ডাটা সর্বশেষ নেওয়া হয়েছে ফেব্রুয়ারি মাসে।

ইন্টারনেট গতি পরীক্ষার জনপ্রিয় অ্যাপ স্পিডটেস্ট ডটনেট তৈরির পেছনে রয়েছে ওকলা। এই অ্যাপের মাধ্যমে গ্রাহক যেকোনো সময় তার ইন্টারনেটের গতি পরীক্ষা করে দেখতে পারেন।

স্পিডটেস্ট ডটনেটে মোট ১২৩টি দেশের মোবাইল ইন্টারনেট গতি তুলে ধরা হয়েছে। সর্বশেষ অবস্থানে রয়েছে ইরাক। তাদের ডাউনলোড গতি দুই দশমিক ৫৫ মেগাবাইট।পাশের দেশ ভারতের অবস্থান ১০৯তম।

 

এমআর/