মুন্সীগঞ্জে ৩ দিনব্যাপী জাতীয় নাট্যোৎসব শুরু

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের আয়োজনে ও সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সারা দেশে মাসব্যাপী জাতীয় নাট্যোৎসব চলছে। এরই অংশ হিসেবে মুন্সীগঞ্জে তিন দিনব্যাপী নাট্যোৎসব শুরু হয়েছে। বুধবার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার। নাট্যোৎসবে অংশ নিচ্ছে অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী, মুন্সীগঞ্জ থিয়েটার, সঞ্চালক নাট্যচর্চা কেন্দ্র ও হিরণ কিরণ থিয়েটার। পাশাপাশি রয়েছে ঢাকার বিখ্যাত নাট্যদল নাট্যধারার পরিবেশনা।

উদ্বোধনী দিনে দুইটি জনপ্রিয় নাটক মঞ্চস্থ হয়। এর মধ্যে প্রথমে মঞ্চস্থ হয় নাট্যকার জাহাঙ্গীর আলম ঢালী রচনা ও নির্দেশনায় হিরণ কিরণ থিয়েটারের ‘সিডর’ নাটক। দ্বিতীয় পরিবেশনায় ছিল মুন্সীগঞ্জ থিয়েটারের নতুন প্রযোজনা ‘কমন প্রবলেম’। মূল গল্প অভ্র শংকর রায়। নির্দেশনায় দিয়েছেন দুলাল হোসেন। উৎসবের দ্বিতীয় দিন বৃহস্পতিবার রয়েছে ঢাকার বিখ্যাত নাট্যদল নাট্যাধারার নাটক ‘চার্লি’ পরিবেশন করবে। এটির রচনা ও নির্দেশনায় লিটু সাখাওয়াত।

উৎসবের তৃতীয় ও শেষ দিন রয়েছে আরও দুইটি পরিবেশনা। প্রথম পরিবেশনায় রয়েছে মুন্সীগঞ্জের অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠীর নতুন প্রযোজনা ‘সহি বড় বাদশাহী কাব্য’। রচনায় মমতাজ উদ্দিন আহম্মেদ ও নাটকটির নির্দেশনায় রয়েছে অপূর্ব সূচনা। শেষ পরিবেশনা সঞ্চালক নাট্যচর্চা কেন্দ্রের ‘ভেংচা ডট কম টু’। নাটকটির রচনায় আলমগীর মাহামুদ এবং নির্দেশনায় রয়েছে আহাম্মেদ ইউসুফ। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান