মুশফিকের দুর্দান্ত শতকেও অজিদের বিপক্ষে হার এড়াতে পারল না বাংলাদেশ

1151041341

আইসিসি ক্রিকেট বিশ্বকাপে মুশফিকের দুর্দান্ত শতক, তামিম ও মাহমুদউল্লাহর অর্ধশতকে শক্তিশালী অস্ট্রেলিয়ার কাছে ৪৮ রানে হেরেছে বাংলাদেশ।

নটিংহ্যামের ট্রেন্টব্রিজে বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ ম্যাচে নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ স্কোর গড়ে টাইগাররা। অস্ট্রেলিয়ার ৩৮২ রানের পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৩৩ রান করে মাশরাফি বাহিনী।

টসে জিতে আগে ব্যাট করতে নেমে ডেভিড ওয়ার্নারের দেড়শতক, উসমান খাজা ও অ্যারন ফিঞ্চের অর্ধশতক ও গ্লেন ম্যাক্সওয়েলের টর্নেডোময় ইনিংসের সুবাদে বাংলাদেশের বিপক্ষে ৫ উইকেটে ৩৮১ রানের পাহাড় গড়ে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। এর মধ্যে ১৪৭ বলে ১৬৬ রানই (১৪টি চার ও ৫টি ছক্কা) করেন মারকুটে ওপেনার ডেভিড ওয়ার্নার। শেষ দিকে রুবেল হোসেন রান আউট করার আগে মাত্র ১০ বলে ২টি চার ও ৩টি ছক্কা হাঁকিয়ে ৩২ রানের ঝড় তোলেন ম্যাক্সওয়েল।

নিয়মিত বোলারদের ব্যর্থতার দিনে ক্যারিয়ার সেরা বোলিং করে ৫৮ রানে ৩ উইকেট শিকার করেন সৌম্য সরকার। ৬৯ রানে ১ উইকেট নেন মুস্তাফিজুর রহমান। সবচেয়ে খরুচে ছিলেন এই ম্যাচেই বিশ্বকাপ একাদশে জায়গা পাওয়া অভিজ্ঞ পেসার রুবেল হোসেন। ৯ ওভার বোলিং করে সর্বোচ্চ ৮৩ রান হজম করেন তিনি।

বিশাল টার্গেট তাড়া করতে নেমে দলীয় ২৩ রানে দুর্ভাগ্যজনকভাবে রানআউট হয়ে বিদায় নেন ওপেনার সৌম্য সরকার। ৮ বলে ২টি বাউন্ডারি হাঁকিয়ে করেন ১০ রান।

তবে তামিম ইকবালকে সঙ্গে নিয়ে দলের রানের চাকা সচল রাখতে থাকে এবারের বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা সাকিব আল হাসান। দ্বিতীয় উইকেট জুটিতে আসে ৭৯ রান।

বিশ্বকাপে টানা চতুর্থ পঞ্চাশোর্ধ্ব ইনিংসের পর এবার ৪১ বলে ৪১ রান করে (৪টি চার) স্টয়নিসের শিকার হয়ে বিদায় নেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সাকিবের বিদায়ের পর অর্ধশতক তুলে নেন তামিম। কিন্তু মিচেল স্টার্কের বোল্ড আউটে ৭৪ বলে ৬২ রানের (৬টি চার) ইনিংস খেলে বিদায় নেন এই অভিজ্ঞ ওপেনার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগের ম্যাচে ৯৪ রানের নজরকাড়া ইনিংস খেলা লিটন দাসকে মাত্র ২০ রানেই থামিয়ে দেন অ্যাডাম জাম্পা। ৩টি চারের মারে ১৬ বলে ২০ রান করে জাম্পার লেগ বিফোরের ফাঁদে পড়েন তিনি।

তবে পঞ্চম উইকেটে শতরানের জুটি গড়ে টাইগারদের স্কোর এগিয়ে নিতে থাকেন মুশফিক ও মাহমুদউল্লাহ। তাদের চমৎকার জুটিতে ভর করে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষেও তিনশ রানের কোটা পার করে বাংলাদেশ।

৫টি চার ও ৩টি ছক্কার হাঁকিয়ে ৫০ বলে ৬৯ রান করে বিদায় নেন মাহমুদউল্লাহ।

৯টি চার ও ১টি ছক্কার মারে বিশ্বকাপে নিজের প্রথম শতক হাঁকান ‘দ্যা ডিপেন্ডেবল ম্যান’ মুশফিক। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ স্কোর ৩৩৩ রান করে বাংলাদেশ।

এই ম্যাচ জিতে ৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটা আবার দখল করল অস্ট্রেলিয়া। ১৬৬ রানের চমৎকার ইনিংস খেলে ম্যাচসেরা হন ডেভিড ওয়ার্নার।

আগামী ২৪ জুন সাউদাম্পটনে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। আর ২৫ জুন ঐতিহাসিক লর্ডসে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া।

আজকের বাজার/এমএইচ