মেক্সিকোতে পুলিশ-সন্ত্রাসী বন্দুক যুদ্ধে নিহত বেড়ে ১৯

মেক্সিকোতে সন্ত্রাসীদের সঙ্গে পুলিশের বন্দুকযুদ্ধে নিহতের সংখ্যা বেড়ে ১৯ জনে দাঁড়িয়েছে।

শনিবার মেক্সিকোর উত্তরপূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্র সীমান্তবর্তী একটি শহরে এ সংঘর্ষের ঘটনা ঘটে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

কোয়াহুইলা প্রদেশের গভর্নর মিগুয়েল রিকেলমে সলিস স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, নিহতদের মধ্যে চারজন পুলিশ, দু’জন এলাকাবাসী ও তেরোজন সন্দেহভাজন অস্ত্রধারী সন্ত্রাসী ছিল। এ ঘটনায় আহত হয়েছে আরো ছয় পুলিশ সদস্য।

তিনি জানান, সহিংস মাদক চোরাকারবারী চক্রগুলোর মধ্যকার অভ্যন্তরীণ দ্বন্দ্বের জন্যই এ প্রাণহানির ঘটনা ঘটেছে।

এর আগে এ বন্দুকযুদ্ধে ১৪ জন নিহত হয়েছিলো বলে জানিয়েছিলো কর্তৃপক্ষ।

তারা জানায়, রাজ্যের ভিলা ইউনিয়ন নামের একটি ছোট শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বন্দুকধারীরা। সীমান্ত শহর পাইদারাস নেগ্রাস থেকে এলাকাটির দূরত্ব প্রায় ৬৫ কিলোমিটার।

এর আগে, দেশটির সন্ত্রাসী সংগঠনগুলো দমনে বিদেশি হস্তক্ষেপ মেনে না নেয়ার হুঁশিয়ারি দেন প্রেসিডেন্ট আন্দ্রেস মানুয়েল লোপেজ ওব্রাদর।

মঙ্গলবার এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকোর সক্রিয় সন্ত্রাসী সংগঠন কার্টেলকে জঙ্গিগোষ্ঠী হিসেবে ঘোষণার পরিকল্পনা করছেন বলে জানান।

উল্লেখ্য, মেক্সিকো গত এক যুগ ধরে মাদকের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাছে। দেশটির সেনাবাহিনী মাদক ব্যবসায়ীদের নির্মূলে যে অভিযান পরিচালনা করছে তাতে বড় মাদক ব্যবসায়ী গোষ্ঠীগুলো ছোট ছোট উপদলে ভাগ হয়ে গেছে। এর ফলে দেশটিতে মাদক সংক্রান্ত হত্যাকাণ্ডের সংখ্যা রেকর্ড পরিমাণে পৌঁছেছে।

আজকের বাজার/এমএইচ