মেঘনায় নির্বিচারে চলছে বাইলা রেণু নিধনের মহোৎসব

চাঁদপুরের মেঘনা নদীতে দেদারছে চলছে বাইলা মাছের রেণু নিধনের মহোৎসব।এক শ্রেণির অসাধু ব্যবসায়ী এসব রেণু নিধনের পর শহরের বিভিন্ন বাজার ও ভ্যানে করে পাড়া-মহল্লায় বাইলার রেণু পোনা বিক্রি করছে। অভিযোগ রয়েছে, এসব দেখেও না দেখার ভান করছেন জেলা মৎস্য বিভাগের কর্মকর্তারা।

জানা গেছে, বাইলা মাছের এক-দেড় ইঞ্চি সাইজের বিভিন্ন প্রজাতির রেণু পোনা প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। দাম অপেক্ষাকৃত কম হওয়ায় ক্রেতারা ব্যাগ ভরে এ মাছ কিনে নিচ্ছেন। এসব রেণু ও ছোট পোনা মাছ ধরা অপরাধ স্বীকার করলেও সরকারি কোনো অনুদান না থাকায় পেটের টানেই বাধ্য হয়ে মাছ শিকার করছেন বলে জেলেরা দাবি করেন। জেলে হাসেম, জামাল হোসেন ও মুসা জানান, নদীতে জাল ফেলে যখন যে মাছ পান, তাই বিক্রি করে তারা জীবিকা চালান। এসব রেণু পোনা ধরা ঠিক না, তারপরও পেটের দায়ে মাছ ধরেন তারা। শহরের পুরানবাজার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নাছির উদ্দিন বলেন, রেণু পোনা নিধনের বিরুদ্ধে জেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও কোস্টগার্ডের কোনো অভিযান দেখা যায়নি। রেণু পোনা নিধন অবশ্যই বন্ধ করতে হবে।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী ইউএনবিকে বলেন,‘জেলেরা যেসব মাছের পোনা নিধন করছে, তা দেখে চোখের পানি ধরে রাখা যায় না। জেলা প্রশাসন নদীতে অভিযান পরিচালনা করছে। ফাঁকে ফাঁকে কিছু অসাধু জেলে ও ব্যবসায়ী সিন্ডিকেট এসব অসৎ কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। অচিরেই এ বিষয়ে জোরালো অভিযান হবে। আরও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।’সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান