মেসিকে ধুয়ে দিলেন থিয়াগো সিলভা

সম্প্রতি এক সাক্ষাতে ব্রাজিল অধিনায়ক থিয়াগো সিলভা মেসির বিপক্ষে খেলতে পারাকে গর্বের বলে উল্লেখ করেছিলেন, মেসির মুখোমুখি হওয়ার সুযোগ পেয়ে গর্বিত। কিন্তু সেই সেলেসাও অধিনায়ক মেসিকে একহাত নিলেন।

শুক্রবার (১৫ নভেম্বর) প্রীতি ম্যাচে ব্রাজিলের মুখোমুখি হয় আর্জেন্টিনা। নিষেধাজ্ঞা কাটিয়ে ব্রাজিলের ম্যাচ দিয়ে জাতীয় দলে ফিরেছেন দলের সেরা তারকা মেসি। ফেরাটা অবশ্য স্মরণীয় করে রেখেছেন বার্সা তারকা। আন্তর্জাতিক ফুটবলে ফিরেই করেছেন গোল। তার ওই এক গোলেই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে হারায় দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

এই ম্যাচের আগে মেসির প্রশংসা করা ব্রাজিল কাপ্তান ম্যাচের পর করেছেন কড়া সমালোচনা। বর্ষিয়ান ডিফেন্ডার সিলভার স্পষ্ট অভিযোগ, মেসি পরশুর ‘সুপারক্লাসিকো’টা নিজের নির্দেশ মতো চালাতে চেয়েছেন!

ম্যাচ শেষে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম গ্লোবো এস্পোর্তেকে দেয়া সাক্ষাতকারে সিলভা বলেছেন, ‘সে (মেসি) পুরোটা ম্যাচই আমাদের ওপর ছড়ি ঘোরাতে চেয়েছিল। আমাদের দুজন ফুটবলারকে সে লাথিও মেরেছিল, কিন্তু তারপরও রেফারি কিছু করেননি। আমি রেফারির সাথে ঝগড়া করছিলাম আর তখন সে হাসছিল। লিওকে আমি সম্মান করি, কিন্তু আসলে এরকম অবস্থায় সম্মান দেওয়াটা কঠিন হয়ে পড়ে। সে সবসময়ই ঝুঁকিপূর্ণ জায়গায় ফ্রি-কিক দিতে রেফারিদের জোর করার চেষ্টা করে।

সিলভা আরও দাবি করেন কিছু কিছু রেফারি মেসিকে সম্মান জানিয়ে পক্ষপাতমূলক সিদ্ধান্ত জানান। সিলভা বলেছেন, আমরা স্পেনের অনেক ফুটবলারের সঙ্গে কথা বলেছি। ওরাও এটা নিয়ে একমত যে মেসি রেফারির সিদ্ধান্ত নিয়ন্ত্রণের চেষ্টা করে। কিছু রেফারি আছে মেসির প্রতি সম্মান দেখিয়ে পক্ষপাতিত্ব করেন। যদিও চ্যাম্পিয়নস লিগে এটা হয় না। কারণ ইউরোপের রেফারিরা অনেক কঠোর।

পরশু ম্যাচ শেষেই মেসির বিরুদ্ধে ফিফার কাছে অভিযোগ করেছেন ব্রাজিল কোচ তিতে। নিজের মুখে আঙুল দিয়ে মেসি ব্রাজিল কোচকে ‘মুখ বন্ধ’ রাখার হুমকি দিয়েছেন। এই নিয়েও চলছে তুমুল চর্চা।

আজকের বাজার/আরিফ