মোবাইল ব্যাংকিং হিসাবে ৩ লাখ টাকার বেশি রাখা যাবে না

আগামী জানুয়ারি থেকে মোবাইল ব্যাংকিংয়ের ব্যক্তিগত হিসাবে ৩ লাখ টাকার বেশি স্থিতি রাখা যাবে না। বর্তমানে যেসব গ্রাহকের হিসাবে ৩ লাখ টাকার বেশি স্থিতি রয়েছে, তাদের ডিসেম্বরের মধ্যে তা নির্ধারিত সীমায় নামিয়ে আনতে হবে। গতকাল বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের সার্কুলারটি মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী সব ব্যাংক ও তাদের সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। মূলত মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) অপব্যবহার রোধ এবং শৃঙ্খলা ও যথাযথ ব্যবহার নিশ্চিতে নতুন এ সীমা আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক।
নতুন নির্দেশনায় বলা হয়েছে, যেসব ব্যক্তির মোবাইল ব্যাংকিং হিসাবে ৩ লাখ টাকার অধিক স্থিতি রয়েছে, সেসব হিসাবের স্থিতি আগামী ডিসেম্বরের মধ্যে উপর্যুক্ত সীমায় নামিয়ে আনতে হবে। এক্ষেত্রে হিসাবধারীর এমএফএস হিসাবের সঙ্গে সংযুক্ত ব্যাংক হিসাবে অর্থ স্থানান্তরের মাধ্যমেও তা করা যাবে।
এর আগে চলতি বছরের ১১ জানুয়ারি এমএফএসের অপব্যবহার রোধে বেশকিছু নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। তাতে বলা হয়, একজন ব্যক্তি যেকোনো মোবাইল ব্যাংকিং সেবায় একটি মাত্র হিসাব রাখতে পারবেন। যাদের একাধিক মোবাইল ব্যাংকিং হিসাব চলমান রয়েছে, তা দ্রুত বন্ধ করে দিতে হবে। কোনো মোবাইল হিসাবে ৫ হাজার টাকা বা তার তদূর্ধ্ব নগদ অর্থ জমা বা উত্তোলনে গ্রাহককে পরিচয়পত্র বা স্মার্টকার্ডের ফটোকপি প্রদর্শন করতে হবে, যা এজেন্ট তার রেজিস্ট্রারে লিপিবদ্ধ করবেন। এমনকি রেজিস্ট্রারে গ্রাহকের স্বাক্ষর বা টিপসই সংরক্ষণের নির্দেশনাও দেয়া হয়েছে। কোনো এজেন্ট এ নির্দেশনা যথাযথভাবে না মানলে বা গাফিলতির প্রমাণ পাওয়া গেলে তার এজেন্টশিপ বাতিল করার কথাও বলা হয় সার্কুলারে।
ওই সার্কুলারে মোবাইল ব্যাংকিং সেবায় দৈনিক ও মাসিক লেনদেনের সীমা আরো কমিয়ে আনা হয়। নির্দেশনা অনুসারে, একজন মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক একবারে সর্বোচ্চ ১০ হাজার টাকা উত্তোলন করতে পারবেন, যা আগে ছিল ২৫ হাজার টাকা। একই সঙ্গে দৈনিক জমার সীমাও পরিবর্তন করা হয়েছে। বলা হয়েছে, এখন থেকে দিনে সর্বোচ্চ দুবারে ১৫ হাজার টাকা করে পাঠানো যাবে, যা মাসে সর্বমোট ২০ বারে ১ লাখ টাকার বেশি হতে পারবে না। আগে দিনে পাঁচবারে ২৫ হাজার টাকা এবং মাসে সর্বোচ্চ ২০ বারে দেড় লাখ টাকা করে জমা করা যেত। এছাড়া একটি মোবাইল ব্যাংকিং হিসাবে টাকা জমার ২৪ ঘণ্টার মধ্যে ওই হিসাব থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকার বেশি নগদ উত্তোলন করা যাবে না। নতুন সার্কুলারে এসব নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলে জানানো হয়েছে।
আজকের বাজার : সালি / ১৫ নভেম্বর ২০১৭