ম্যাচ আয়োজন নাকি যুদ্ধের মহড়া!

শ্রীলঙ্কা সরকারকে কথা দিয়েছে পাকিস্তান। তার থেকেও বড় কথা, কোনও ঝুঁকি নেওয়া চলবে না। ২০০৯-এর মতো এবারও কোনও জঙ্গি হামলা হলে পাকিস্তানে হয়তো আর কোনওদিন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হবে না। তাই জন্য শ্রীলঙ্কা দলকে কড়া নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান। আর সেটা করতে গিয়েও তারা হাসির খোরাক হয়ে উঠেছে। মজার ব্যাপার, পাকিস্তানের এমন কাণ্ড দেখে ঠাট্টা করছেন খোদ পাকিস্তানিরাই। শ্রীলঙ্কা দলকে নিরাপত্তা দিতে গিয়ে যেন যুদ্ধের মহড়া সেরে ফেলল পাকিস্তান। করাচিতে শ্রীলঙ্কা দলকে নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে দিয়ে স্টেডিয়ামে নিয়ে এল পাক সেনা। সেই কনভয়-এর একটি ভিডিয়ো ভাইরাল হল।

ভিডিয়োটি তুলেছেন দুজন ব্যক্তি। তারা নিজেদের গাড়িতে বসেই মোবাইলে ভিডিয়ো করেছেন। উল্টোদিকের লেন ধরে তখন শ্রীলঙ্কার টিম বাস যাচ্ছিল। আর দুটি ছোট বাসকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলেছিল পাকিস্তানের সেনা ও নিরাপত্তাকর্মীরা। আটোসাঁটো নিরাপত্তা। মাচা গলারও সুযোগ নেই। সব মিলিয়ে মোট ৩৪টি গাড়ি। সেইসব গাড়িতে রয়েছেন সশস্ত্র নিরাপত্তাকর্মীরা। এছাড়া বাইকেও সওয়ার রয়েছেন নিরাপত্তারক্ষীরা। প্রায় প্রতিটি রক্ষীর হাতেই রয়েছে অত্যাধুনিক অস্ত্র। এছাড়া কনভয়ের বেশিরভাগ গাড়িই বুলেটপ্রুফ। এমন অতিরিক্ত আয়োজন দেখে ঠাট্টা করে গেলেন ভিডিয়ো তোলা সেই দুই ব্যক্তি। আর তাঁদের কথোপথন ভাইরাল হল।

কনভয়ের শেষে ছিল একটি অ্যাম্বুল্যান্স। যা দেখার পর এক ব্যক্তি বলে উঠলেন, এত আয়োজনের পরও ওদের নিজেদের উপর আস্থা নেই। যদি কিছু ঘটে যায়! সেই আশঙ্কায় আবার একটি অ্যাম্বুল্যান্স রয়েছে। এত আয়োজন নিয়ে তো যুদ্ধে চলে যাওয়া যায়। সেই ভিডিয়োতে আবার শেয়ার করেছেন গৌতম গম্ভীর। তিনি লিখেছেন, ”কাশ্মীর কাশ্মীর করতে করতে করাচির কথা ভুলেই গিয়েছে।”

আজকের বাজার/লুৎফর রহমান