ম্যানচেস্টার ডার্বি জিতল সিটি

লিগ কাপের সেমিফাইনালে প্রথম লেগে গতকাল ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৩-১ গোলে পরাজিত করে ফাইনালে পথে এক পা দিয়ে রাখলো ম্যানচেস্টার সিটি। একইসাথে গত মাসে প্রিমিয়ার লিগে ২-১ গোলে পরাজয়ের মধুর প্রতিশোধও নিয়েছে সিটিজেনরা।

বিরতির আগে বর্তমান চ্যাম্পিয়নরা বার্নান্ডো সিলভার দুর্দান্ত স্ট্রাইক, রিয়াদ মাহারেজের ঠান্ডা মাথার ফিনিশিং ও আন্দ্রেস পেরেইরার আত্মঘাতি গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল। কালকের ম্যাচে ইউনাইটেডের অধিনায়কের দায়িত্ব পালন করা মার্কাস রাশফোর্ডের ৮০ মিনিটের গোলে এই ব্যবধান কিছুটা হলেও কমাতে সক্ষম হয়েছে স্বাগতিকরা। তবে আগামী ২৯ জানুয়ারি দ্বিতীয় লেগের ম্যাচে নিজেদের টিকিয়ে রাখতে হলে ইউনাইটেডকে বেশ কঠিন বাঁধাই পার করতে হবে। এই নিয়ে টানা তৃতীয় বারের মত লিগ কাপের ফাইনালের পথে ভালভাবেই এগিয়ে থাকলো সিটি।

মাত্র এক মাস আগে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের তাদের ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে পরাজিত করে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট অর্জন করেছিল ওলে গানার সুলশারের দল। ঐ ম্যাচের পর উল্ফসের বিপক্ষে আরেকটি পরাজয়ে সিটিজেনদের প্রিমিয়ার লিগের শিরোপা ধরে রাখার স্বপ্ন কার্যত ভেঙ্গে যায়। এ কারণেই পেপ গার্দিওলার দলটি ঘরোয়া কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের দিকেই বেশি মনোযোগী হয়ে উঠতে বাধ্য হয়।

এর প্রথম পদক্ষেপ হিসেবে গার্দিওলা কাল শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নেমেছিলেন। যদিও মূল দলে ছিলেন না সার্জিও আগুয়েরো ও গ্যাব্রিয়েল জেসুস। আক্রমনভাগে সিলভা, মাহারেজ, রাহিম স্টার্লিং ও কেভিন ডি ব্রুইনাই ইউনাইটেডের দূর্বল রক্ষনভাগ ভাঙ্গতে যথেষ্ঠ ছিলেন। একজন অতিরিক্ত মিডফিল্ডার ইউনাইটেডের কাউন্টার এ্যাটাক রুখে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ১৭ মিনিটে পর্তুগীজ স্ট্রাইকার সিলভার গোলে এগিয়ে যায় সিটিজেনরা। গত মৌসুমে সিটির ঘরোয়া ট্রেবল জয়ে সিলভা তেমন একটা ভূমিকা রাখতে পারেননি। কিন্তু এবারের মৌসুমে তিনি প্রথম থেকেই নিজেকে প্রমান করেছেন। ৩৩ মিনিটে সিটির দ্বিতীয় গোলের যোগানদাতাও ছিলেন সিলভা। তার পাসে মাহারেজ ঠান্ডা মাথায় বল জালে জড়ালে ব্যবধান দ্বিগুন হয়। পাঁচ মিনিট পর ডি ব্রুইনার শক্তিশালী শট ডেভিড ডি গিয়া আটকাতে গিয়ে পেরেইরার আত্মঘাতি গোলে সিটি আরো এগিয়ে যায়। বিরতির আগে ডি গিয়ার কারনে সিটিজেনরা গোলের সংখ্যা বাড়াতে পারেনি।

বিরতির পরও ডি গিয়াই ইউনাইটেডকে বেশ কয়েকবার রক্ষা করেছেন। মাহারেজের শট অসাধারণ দক্ষতায় রুখে দেন এই স্প্যানিশ গোলরক্ষক। ৭০ মিনিটে ম্যাসন গ্রীনউডের সহযোগিতায় রাশফোর্ড এক গোল পরিশোধ করেন। মৌসুমে রাশফোর্ডের এটি ১৭তম গোল।

গার্দিওলার অধীনে ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ডার্বিতে এটি সিটিজেনদের টানা তৃতীয় জয়।

আজকের বাজার/লুৎফর রহমান