যশোরে ৩ লাখ ২২ হাজার ৬৯ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

জেলায় ৩ লাখ ২২ হাজার ৬৯ শিশুকে দ্বিতীয় রাউন্ডে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ। আগামি ৯ ফেব্রুয়ারি শনিবার জেলার ৮ উপজেলার ৯২টি ইউনিয়ন ও বিভিন্ন পৌরসভায় এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, জাতীয় ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) এর মাধ্যমে ০৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন ’এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি করে লাল রঙের ভিটামিন ’এ’ক্যাপসুল খাওয়ানো হবে।

যশোর স্বাস্থ্য বিভাগের উদ্যোগে এ জেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভায় এবছর ০৬ থেকে ১১ মাস বয়সী ৩৬ হাজার ১শ’ ৬২জন শিশুকে নীল রঙের ভিটামিন ’এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৮৫ হাজার ৯০৭ শিশুকে লাল রঙের ভিটামিন ’এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। মোট ২ হাজার ২শ’ ৭৯টি কেন্দ্রে দু’প্রকারের এ শক্তিশালী ক্যাপসুল খাওয়ানো হবে। এ কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে ৪ হাজার ৫শ’ ৭৮জন স্বেচ্ছাসেবক, ৮শ’৭৫ জন কর্মী এবং ৩শ’৩৭ জন সুপারভাইজার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলার ৮ উপজেলার ৯২টি ইউনিয়নের এবং পৌরসভার বিভিন্ন কেন্দ্রে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

ডেপুটি সিভিল সার্জন ডা. মো. হারুন অর রশিদ বাসসকে বলেন, ভিটামিন এ শুধু অপুষ্টি জনিত অন্ধত্ব প্রতিরোধই করে না বরং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শিশুমৃত্যু প্রতিরোধ করে। ভিটামিন এ ক্যাপসুলে কোন পাশর্^ প্রতিক্রিয়া নেই। শিশুদের ভরাপেটে এ ক্যাপসুল খাওয়াতে হবে। ভিটামিন এ সম্পর্কে স্বাস্থ্যবার্তাও প্রচার করা হবে বলে তিনি জানান।

জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট মির্জা ছরোয়ার হোসেন জানান, জাতীয় ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইন সফল করতে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শনিবার সকাল ৯টায় উপশহর নিউটাউন শিশু হাসপাতালে ভিটামিন ’এ’প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করবেন জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল। সিভিল সার্জন ডাঃ দিলীপ কুমার রায়সহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে তিনি জানান।

সূত্র – বাসস