যাত্রী কম হওয়ায় ট্রেন চলাচল সীমিত করার সিদ্ধান্ত

যাত্রী কম হওয়ায় ট্রেন চলাচল সীমিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ২০ জুন শনিবার থেকে ঢাকা-চট্টগ্রামগামী সোনার বাংলা এক্সপ্রেস ও ঢাকা-নোয়াখালী উপকূল এক্সপ্রেস চলাচল বন্ধ হয়ে যাচ্ছে। তবে পরিস্থিতির উন্নতি হলে আগের মতোই ট্রেন চলবে।

যাত্রী সংখ্যা কম হওয়ার পাশাপাশি ট্রেন পরিচালনার সঙ্গে সম্পৃক্তদের নিরাপত্তার কথা চিন্তা করেও এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ের মহাপরিচালক শামসুজ্জামান।

তিনি বলেন, ‘ট্রেনে যাত্রী সংখ্যা একেবারেই কম। তাই চলমান ট্রেনগুলোর মধ্যে কিছু ট্রেন বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। কম যাত্রী নিয়ে চললেও ট্রেন পরিচালনার ক্ষেত্রে নির্ধারিত সব কর্মকর্তা, কর্মচারীর মাঠে কর্মরত থাকতে হয়। এতে করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। অন্যদিকে যাত্রী কম হওয়ায় ট্রেন চালিয়েও কোনো লাভ হচ্ছে না।’

শামসুজ্জামান বলেন, ‘ইতিমধ্যে সোনার বাংলা ও নোয়াখালী এক্সপ্রেস ট্রেন দুটির অগ্রিম টিকিট বিক্রি বন্ধ করে দেয়া হয়েছে। দুটি ট্রেন ২০ ও ২১ জুন চলাচল বন্ধ করে দেয়ার নির্দেশনা এসেছে। ফলে ওই দুটি ট্রেন ঢাকা স্টেশন থেকে ওই তারিখ থেকে চলাচল করবে না।’

রেলের পরিবহণ বিভাগের কর্মকর্তারা জানান, পূর্বাঞ্চল রেলে যে ক’টি ট্রেন চলাচল করছে সেগুলোতে যাত্রী সংখ্যা কম। করোনা প্রতিরোধ ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে প্রতিটি ট্রেনে ৫০ শতাংশ টিকিট বিক্রি করার সিদ্ধান্ত আছে। কিন্তু ২০ শতাংশ টিকিটও বিক্রি হচ্ছে না।

প্রসঙ্গত, করোনার কারণে ২ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর ৩১ মে থেকে দুটি পর্বে ১৯ জোড়া যাত্রীবাহী ট্রেন সীমিত আকারে চালানো শুরু হয়। কিন্তু যাত্রী কম হওয়ায় এ সিদ্ধান্ত নিতে হচ্ছে।