যাত্রী সেবায় ‘কতদূর’ অ্যাপ চালু করলো বিআরটিসি

বাসের বর্তমান অবস্থান, যাত্রীর সংখ্যা, পথ, স্টপেজ, যানজট, ভিড়, আসন সংক্রান্ত এমন নানা দরকারি তথ্য জানা যাবে ‘কতদূর’ নামে একটি মোবাইল অ্যাপ থেকে। বাস যাত্রীদের জন্য এই অ্যাপটি চালু করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন-বিআরটিসি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ-ডিটিসিএ। তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড ও আইডিয়েশন টেকনোলজি সল্যুশনস এতে সহযোগী হিসেবে তৈরি করেছে।

রোববার ১৭ ডিসেম্বর সকালে রাজধানীর গাবতলীতে নতুন এই অ্যাপের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এসময় তিনি বিআরটিসি’র বাস ডিপোরও উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, প্রাথমিকভাবে দশটি এসি বাসের মাধ্যমে সাভারের নবীনগর হতে মতিঝিল পর্যন্ত চল্লিশ কিলোমিটার রুটে যাত্রীরা নতুন এই সেবা পাবেন। মোবাইল অ্যাপস ‘কতদূর’-এর মাধ্যমে গাড়ি চলাচলের রুট, গাড়ির অবস্থান, সম্ভাব্য সময়সহ প্রভৃতি তথ্য জানা যাবে।

ওবায়দুল কাদের বলেন, ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃংখলা আনতে ডিজিটালাইজেশনের যে যাত্রা শুরু হয়েছে, তা অব্যাহত থাকবে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে বিআরটিসি দ্রুততম সময়ের মধ্যে ভবিষ্যতে বিআরটিসির অন্যান্য পথ ও বাসে প্রযুক্তির নিত্য নতুন ব্যবহার যুক্ত হবে। বিআরটিসিকে দুর্নীতিমুক্ত করে সেবা সংস্থা হিসেবে গড়ে তোলার কথাও বলেন তিনি।

এসময় তিনি ঘন কুয়াশার মধ্যে যানবাহনের গতি সীমিত রেখে সাবধানে গাড়ি চালাতে চালকদের অনুরোধ জানান।
এর আগে এই অনুষ্ঠানস্থলে বিশাল মঞ্চে না গিয়ে সরাসরি নতুন ডিপোর উদ্বোধনী ফলক উন্মোচন করেন মন্ত্রী।
বক্তব্যের শুরুতেই মন্ত্রী বলেন, উদ্বোধনী ফলক, তারপরে বেলুনটা উড়িয়ে দিলেই তো শেষ। হুজুর একটু দোয়া পড়লেন, আর তো কিছু দরকার নেই। এসব মঞ্চ আয়োজন করে দেশের ক্ষতি হয়। এ ধরনের অপ্রয়োজনীয় অনুষ্ঠান না করলেই ভালো।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, সংসদ সদস্য আসলামুল হক, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বিআরটিসি’র চেয়াম্যান ফরিদ আহমদ ভূঁইয়া প্রমুখ।

এদিকে বিজনেস অটোমেশন লিমিটেড জানিয়েছে, গণপরিবহন নিয়ে যাত্রীদের দুশ্চিন্তা দূর করতে ‘কত দূর’ অ্যাপটি চালু করল বিআরটিসি। এর আগে আব্দুল্লাহপুর-মতিঝিল এবং নবীনগর–মতিঝিল পথে অ্যাপটি পরীক্ষা করে সফলতা এসেছে। পর্যায়ক্রমে এ অ্যাপের সেবা ঢাকার অন্যান্য পথেও বাড়ানো হবে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও জানানো হয়, বাসের বর্তমান অবস্থান, পথ, স্টপেজ, ভিড়, আসন সংক্রান্ত দরকারি ফিচার আছে অ্যাপটিতে। ‘কত দূর’ অ্যাপ দিয়ে নির্দিষ্ট গন্তব্যে যেতে ইচ্ছুক যাত্রীরা পরবর্তী বাসের যাত্রী সংখ্যা, গন্তব্যে পৌছাতে সম্ভাব্য সময় বা যানজটের খবর জানতে পারবেন। সামনের বা পেছনের কোন স্টপেজে গেলে বাসে সিট পেতে পারেন সে সম্পর্কে ধারণা দেবে। এর ফলে যাত্রীরা ইচ্ছা করলে পরবর্তী বা আগের কোনো স্টপেজ থেকেও সিট নিয়ে বাসে উঠতে পারবেন।

কান্নায় ভেঙে পড়লেন পরিবহন কর্মী: বিআরটিসির এক পরিবহনকর্মী কাঁদতে কাঁদতে উঠে দাঁড়ালেন। এরপর মন্ত্রীর উদ্দেশ্যে বলেন, ‘স্যার, আমার মা অসুস্থ, আমি পাঁচ মাস যাবৎ বেতন পাই না। আমার সংসার চলে না, স্যার আমি এখন কী করব? আমার বেতনের ব্যবস্থা করে দেন। আমার বেতন কবে পামু কন?’

অনুষ্ঠানে উপস্থিত প্রায় কয়েকশ পরিবহনকর্মী এসময় হাততালি দিয়ে সহকর্মীকে সমর্থন জানাচ্ছিলেন।
ওবায়দুল কাদের মনোযোগ দিয়ে ওই পরিবহনকর্মীর কান্নাজড়িত কথা শুনে বলেন, ‘আমি এর ব্যবস্থা নিয়েছি। আগেই বলে দিয়েছি।’ মন্ত্রীর এমন আশ্বাস পেয়ে তিনি শান্ত হন।

আজকের বাজার: এনএল/ আরআর/ ১৭ ডিসেম্বর ২০১৭