যানবাহনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা কেন নয়: হাইকোর্ট

সড়কের সকল যানবাহনে (প্রাইভেট এবং পাবলিক) অগ্নিনির্বাপণের ব্যবস্থা রাখার নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে, আইন অনুসারে বাস মিনিবাসের রুট-পার্মিট অনুমোদনের ক্ষেত্রে অগ্নিনির্বাপণের ব্যবস্থা বাধ্যতামুলক করার বিধান কার্যকরের নির্দেশ কেন দেওয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের (মহাপরিদর্শক) আইজিপি, বিআরটিএর চেয়ারম্যান, ফায়ার সর্ভিস ও সিভিল ডিফেন্সসহ সরকারের সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে করা এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বুধবার হাইকোর্টের বিচারপতি এফআর এম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সৈয়দ মিছবাহুল আনোয়ার, তার সঙ্গে ছিলেন মো. সোহরাব সরকার ও মো. জামাল উদ্দিন। রষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

বিভিন্ন সময়ে হিটের কারণে গণপরিবহনে আগুন ধরে যায় এবং গাড়িতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখার নির্দেশনা থাকলেও সেই বিধানের কার্যকর না থাকায় সংক্ষুব্ধ হয়ে আইনজীবী আবুল বারকাত মো. সাজ্জাদ আল বারি সোহেল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন। রিটের শুনানি নিয়ে আজ এই আদেশ দেন আদালত।

জানা যায়, ২৯ মার্চ বসুন্ধরা আবাসিক এলাকায় নুর -এ মক্কা নামের একটি বাসে আগুন লাগে। এর আগে বনানী এলাকায় ২০১৮ সালের ১০ ফেব্রুয়ারি অপর একটি বাসে আগুন লাগে। চলতি বছরের ২০ ফেব্রুয়ারি ধানমন্ডিতে গ্যাস লাইন ছিদ্র হয়ে গাবতলীগামী সাত নম্বর বাসে আগুন লাগে, এতে আটজন আহত হন।

এ ছাড়া শাহবাগে ২০১৭ সালের ২০ ডিসেম্বর মিডওয়ে পরিবহনের একটি বাসে আগুন লাগে। ২০১৮ সালের ৫ জানুয়ারি ফার্মগেট এলাকায় রাইদা পরিবহনে গ্যাস বেলুন বিস্ফোরণে আগুন লাগে। এতে ১২ জন আহত হয়। এ ছাড়া সাভারে ২০১৭ সালের ২৪জুন বিএরটিসির ডবলডেকার বাসে আগুন ধরে। এতে ১৫জন আহত হয়। এসব ঘটনা ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় প্রতিনিয়ত এরকম আগুনের দুর্ঘটনার খবর পাওয়া যায় ।

আইনজীবী জানান, প্রায় আড়াই লাখ সিএনজিচালিত যানবাহনের গ্যাসের সিলিন্ডার কোন ধরনের পরীক্ষা ছাড়াই অবাধে রাস্তায় চলাচল করছে। এসব যানবাহনের সিলিন্ডার বিস্ফোরণেও অগ্নি দুর্ঘটনা ঘটছে।

এর আগে ২০১৭ সালের ২ মার্চ বাস মিনিবাসের রুট-পার্মিট অনুমোদনের ক্ষেত্রে মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ অনুযায়ী আগ্নিনির্বাপণের ব্যবস্থা রাখার জন্য নির্দেশনা জারি করেন বিআরটিএ কতৃপক্ষ। এখন পর্যন্ত এ নেটিফিকেশনের কোনো কাযকারিতা নেই।

আজকের বাজার/এমএইচ