যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষামন্ত্রী মার্ক

প্যাট্রিক শানাহানকে অপসারণ করে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে মার্ক এস্পারের নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাবেক মন্ত্রী প্যাট্রিকের মতো মার্কও দেশটির ভারপ্রাপ্ত প্রতিরক্ষা বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার (১৮ জুন) পৃথক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প এ ঘোষণা দেন। যেখানে প্রথম টুইট বার্তায় প্যাট্রিককে তার দায়িত্ব থেকে অব্যাহতি প্রদানের ঘোষণা দেন এবং পরের টুইটে তিনি সেনাবাহিনীর মন্ত্রী থেকে সরাসরি ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে মার্ক এস্পারের নাম ঘোষণা করেন।

চলতি বছরের জানুয়ারি মাসে প্যাট্রিক দেশটির প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছিলেন। যে কারণে হঠাৎ সরকারের শক্তিশালী এই পদটি থেকে তিনি কেন পদত্যাগ করলেন; তার কারণ হিসেবে ট্রাম্প তার টুইট বার্তায় জানান, প্যাট্রিক তার পরিবারকে সময় দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন।

যদিও প্রেসিডেন্ট ট্রাম্পের এমন সিদ্ধান্তে দেশটির নিরাপত্তা ব্যবস্থায় এক অনিশ্চয়তা দেখা দিবে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো। এর আগে গত সোমবার (১৭ জুন) ওমান উপসাগরে দুটি তেলবাহী ট্যাঙ্কারে হামলার পরপরই মার্কিন প্রতিরক্ষা দপ্তরের সর্বোচ্চ এই পদটিতে পরিবর্তন হওয়ার আভাস পাওয়া যাচ্ছিল।

হরমুজ প্রণালিতে চালানো এই হামলার জন্য শুরু থেকে যুক্তরাষ্ট্র ইরানকে দায়ী করে আসছে। যদিও তখন থেকেই মার্কিন প্রশাসনের এই দাবিকে পুরোপুরি অস্বীকার করছে তেহরান। যার প্রেক্ষিতে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত এক হাজার সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তথ্যসূত্র-ফক্স নিউজ

আজকের বাজার/এমএইচ