যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এক কাতারে রাশিয়া, চীন ও ইরান

আমেরিকাকে এক ঘরে করতে জোট বাঁধছে চীন, রাশিয়া ও ইরান। আন্তর্জাতিক অঙ্গনে মার্কিন একাধিপত্যবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে যাচ্ছে দেশগুলি। দীর্ঘদিন ধরে ইরান মার্কিন একাধিপত্যবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য এসব দেশের প্রতি যে আহ্বান জানিয়ে আসছিল কার্যত তারা সেই আহ্বানে সাড়া দিয়ে যৌথভাবে লড়াই করার জন্য এগুচ্ছে। যখন রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে আমেরিকা এবং চীনের মধ্যে মতভেদ তীব্র হচ্ছে তখন চীন ও রাশিয়া প্রকাশ্যে আমেরিকার বিরুদ্ধে অবস্থান নিচ্ছে।

মার্কিন চাপের মুখে গতকাল (শুক্রবার) রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর বিষয়ে একমত হয়েছেন। চীনা রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া এ খবর দিয়েছে।

ফোনালাপে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন সরকার কথিত “আমেরিকান ফার্স্ট” নীতি অনুসরণ করছে এবং একগুয়েঁমি, একাধিপত্যবাদ ও বলদর্পী নীতি অনুসরণ করছে। তিনি বলেন, ওয়াশিংটন নতুন করে পুরনো স্নায়ুযুদ্ধ চালু করেছে। এ অবস্থায় চীন ও রাশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্ক শুধু উন্নত করাই উচিত নয় বরং বিশ্বের অন্যান্য দেশকে সঙ্গে নিয়ে মার্কিন ধ্বংসাত্মক নীতি প্রতাখ্যান করার পদক্ষেপ নিতে হবে।

ফোনালাপে রুশ পররাষ্ট্রমন্ত্রীও বেইজিং ও মস্কোর মধ্যকার সম্পর্ক ঘনিষ্ঠ করার ওপর জোর দেন এবং মার্কিন একাধিপত্যবাদ মোকাবেলার পক্ষে অবস্থান ঘোষণা করেন।

এর একদিন আগে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপে মার্কিন একাধিপত্যবাদ ভেঙে দেয়ার জন্য কার্যকর পদক্ষেপ নিতে মস্কোর প্রতি আহ্বান জানান।