যুক্তরাষ্ট্রে বিক্রি হচ্ছে ভারতীয় ‘গোবরের কেক’!

ভারত ছাড়িয়ে এবারবিদেশে বিক্রি হচ্ছে গোবরের কেক। শুনতে অবাক লাগছে?‌ হ্যাঁ, গোবরের কেক। ভারতিয়রা এটিকে ঘুঁটে নামে ডাকে। যা কিনা একেবারে কেকের মতো দেখতে। বছর খানেক আগেই খবর পাওয়া গিয়েছিল, এখন অনলাইনে ফ্লিপকার্ট এবং আমাজনে ঘুঁটে পাওয়া যায়।

সেই ঘুঁটেই এবার পৌঁছে গেল বিদেশের বাজারে। প্যাকেটে প্যাকেটে বিক্রি হচ্ছে ঘুঁটে। ১০টি ঘুঁটের দাম ৩ ডলার। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে ঘুঁটে বিক্রির একটি ছবি সোশ্যাল মিডিয়ায় হু হু করে ছড়িয়ে পড়ছে। নিউ জার্সির এডিসনের একটি দোকানে এই ঘুঁটে বিক্রি হচ্ছে দেখে সম্প্রতি সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন সমর হালারকর নামে এক ব্যক্তি।

প্যাকেটের গায়ে লেখা আছে, ‘‌হাতে তৈরি গোবরের কেক। এটা ধর্মীয় কাজের জন্যই ব্যবহার করা হবে। খাওয়ার জন্য নয়।’‌ এটিকে ‘‌ভারতের প্রোডাক্ট’‌ বলেও উল্লেখ করা আছে।

যেহেতু ভারতের প্রোডাক্ট বলে উল্লেখ করা হয়েছে, তাই বুঝতে সমস্যা হয় না যে এই ঘুঁটে ভারতীয় গরুর গোবর দিয়ে তৈরি করা হয়েছে। আর সেই কারণে বিক্রিও হচ্ছে ব্যাপক। কারণ আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা বিদেশি গরুর চেয়ে দেশি গরুকে বেশি বিশ্বাস করেন। তাঁদেরও বিশ্বাস, দেশি গরুর গোবরের বেশি ক্ষমতা।

দেশের মানুষ তো এখন অনলাইনেই ঘুঁটে কিনছেন। ঘুঁটে ভারতীয়দের রোজকার জীবনে অনেক কাজে লাগে । ঘুঁটে প্রাকৃতিক সারের কাজ করে, বাতাস পরিশুদ্ধ করে, যাগ-যজ্ঞের কাজে লাগে, জ্বালানী হিসেবে ব্যবহৃত হয়। এই চাহিদার কথা মাথায় রেখেই অনলাইন কেনাবেচার সংস্থাগুলো ঘুঁটে বাজারজাত করেছেন।‌‌

আজকের বাজার/লুৎফর রহমান