যুদ্ধাপরাধে ৭১ মামলায় তদন্ত প্রতিবেদন, বিচারশেষে ৩৮টি রায়

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে এ পর্যন্ত ৭১ মামলায় তদন্ত সম্পন্ন করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রতিবেদন দাখিল করেছে তদন্ত সংস্থা। এর মধ্যে ৩৮ মামলায় বিচার শেষে রায় দিয়েছে ট্রাইব্যুনাল। আরো একটি মামলা রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রয়েছে।
গত ১৭ জুন মানবতাবিরোধী অপরাধের মামলায় সুনামগঞ্জের ১১ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। ধানমন্ডিতে সংস্থার কার্যালয়ে এ তদন্ত প্রতিবেদনের সারসংক্ষেপ তুলে ধরেন সংস্থার প্রধান সমন্বয়ক মো. আব্দুল হান্নান খান। এটি তদন্ত সংস্থার ৭১তম প্রতিবেদন উল্লেখ করে তিনি বলেন, আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগের অভিযোগ উঠে এসেছে তদন্তে।
যুদ্ধাপরাধের দায়ে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদন্ডের বিরুদ্ধে জামায়াত নেতা এ টি এম আজহারুল ইসলামের আনা আপিল শুনানি রায় ঘোষণার অপেক্ষায় (সিএভি) রয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন আপিল বিভাগ বেঞ্চ এ মামলার আপিলে আসামী ও রাষ্ট্রপক্ষ পক্ষের শুনানি শেষে ১০ জুলাই এ আদেশ দেয়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আসা এটি অষ্টম মামলা, যা রায়ের পর্যায়ে এসেছে।
এছাড়া মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় রাজশাহীর পুঠিয়ার মো. আব্দুস সামাদ (মুসা) ওরফে ফিরোজ খাঁ’র বিরুদ্ধে যে কোন দিন রায় (সিএভি) ঘোষণা করবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে ৮ জুলাই এ আদেশ দেয় ট্রাইব্যুনাল। এটি ৩৯ তম মামলা যা রায়ের পর্যায়ে এসেছে।
ট্রাইব্যুনালে দেয়া মৃত্যুদন্ডের রায়ের বিরুদ্ধে সাবেক প্রতিমন্ত্রী ও সাবেক জাতিয় পার্টি নেতা সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল মামলায় শুনানি চলছে। সংশ্লিষ্ট আইনজীবীরা জানায় শিগগিরই এ মামলায় আপিল শুনানি মেষে রায়ের পর্যায়ে পৌঁছাবে। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আপিল ও আপিল রায়ের রিভিউতে এ পর্যন্ত সাতটি মামলা নিস্পত্তি হয়েছে। এর মধ্যে ছয়টি রায়ের পর জামায়াতের প্রাক্তন আমীর মতিউর রহমান নিজামী ও সেক্রেটারী জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, প্রাক্তন দুই সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামান, জামায়াতের প্রাক্তন নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলী এবং বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসি কার্যকর হয়েছে। আপিল ও আপিল রায়ের রিভিউতেও জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদন্ড দেয়া হয়েছে। এর আগে ট্রাইব্যুনাল তাকে মৃত্যুদন্ড দিয়ে রায় দিয়েছিল। আরো বেশকটি মামলা আপিলে নিস্পত্তির অপেক্ষায় রয়েছে। পর্যায়ক্রমে এসব আপিল মামলা শুনানি ও নিস্পত্তি হবে বলে জানিয়েছেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।