যে কারনে গোলাপি বলের টেস্ট থেকে বাদ পরল লিটন

ওপেনার সাইফ হাসান দল থেকে বাদ পড়ে গিয়েছিলেন বুধবারই। শুক্রবার ইডেনে গোলাপি বলে প্রথম দিনরাতের টেস্ট ম্যাচ খেলতে নামার আগে বাংলাদেশ শিবিরে ধেয়ে এল আরও বড় এক ধাক্কা!

দৃষ্টি পরীক্ষা (ভিশন টেস্ট) হওয়ার সময় ধরা পড়ল বাংলাদেশ উইকেটরক্ষক লিটন দাস গোলাপি বলের রং চিনতে পারছেন না। ফলে বল দেখতে সমস্যা হচ্ছে তার। তাই ভারতের বিপক্ষে ইডেন টেস্টে বাংলাদেশের উইকেটরক্ষক কে হবেন তা নিয় শুরু হয়েছে চিন্তা।

চলতি সিরিজ শুরুর আগেই মুশফিকুর রহিম জানিয়েছেন, ভারত সফরে উইকেটরক্ষক হিসেবে না থেকে ব্যাটিংয়ে মনোযোগ দিতে চান তিনি। এমনকি ধারাবাহিক পারফর্মও করছেন মুশফিক। ফলে বাংলাদেশ শিবিরে প্রশ্ন এখন, মুশফিকুরের পরিবর্তে উইকেটরক্ষকের দায়িত্বে থাকা লিটন যদি খেলতে না পারেন, তা হলে সেই জায়গায় কে খেলবেন?

লিটনের যে গোলাপি বলে সমস্যা হচ্ছে, তা বুধবার সকালে বাংলাদেশের অনুশীলনেই বোঝা গিয়েছিল। নেট বোলার ইরফানের বলে নয়বার বোল্ড হয়েছেন তিনি। তারপরে এদিন দৃষ্টি পরীক্ষায় দেখা যায়, গোলাপি বল দেখতে সমস্যা হচ্ছে লিটনের।

বৃহস্পতিবার অনুশীলনেও লিটনকে দেখা যায়নি। বাংলাদেশ দল যখন সন্ধ্যার ইডেনে মন দিয়ে নেটে ব্যাটিং ও বোলিং-প্রস্তুতি সারছিল, তখন ক্লাব হাউসের বারান্দায় পায়চারি করছিলেন লিটন। মোহাম্মদ মিঠুন বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট ও বাংলাদেশ প্রিমিয়ার লিগে রংপুর রাইডার্সের হয়ে উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব সামলেছেন। ফলে ইডেনে ঐতিহাসিক টেস্টে বাংলাদেশের উইকেটরক্ষক হিসেবে মিঠুনকে দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই।

আজকের বাজার/আরিফ