যে তারারা হারিয়ে গেছেন

২০১৭ সালে এমন কিছু মানুষকে হারিয়েছি আমরা। যে শূন্যতা তাৎক্ষণিকভাবে পূর্ণ হওয়ার নয়। তবে কোটি ভক্তের হৃদয়ের মাঝে বেঁচে আছেন তারা, বেঁচে থাকবেন।

এই বছর তিনজন জনপ্রিয় অভিনেতাকে হারিয়েছে শোবিজ অঙ্গন। তারা হলেন- নায়করাজ রাজ্জাক, মিজু আহমেদ ও নাজমুল হুদা বাচ্চু।
মিজু আহমেদ
২০১৭ সালের জানুয়ারি-ফেব্রুয়ারি করে ভালোই কাটছিল মাসগুলো। ২৭ মার্চ জনপ্রিয় অভিনেতা মিজু আহমেদের মৃত্যু কাঁদায় সবাইকে। ২৭ মার্চ শুটিং করতে ঢাকা থেকে দিনাজপুর যাত্রা পথে ট্রেনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান চলচ্চিত্রের গুণী অভিনেতা মিজু আহমেদ। আহমেদ ইলিয়াস ভূঁইয়ার পরিচালনায় ‘মানুষ কেন অমানুষ’ ছবির শুটিংয়ে যাচ্ছিলেন তিনি। এফডিসিতে জানাজা শেষে পরদিন তার মরদেহ কুষ্টিয়া জেলার কোটপাড়ায় নিজ গ্রামে দাফন করা হয়।
নাজমুল হুদা বাচ্চু
বছরের মাঝামাঝিতে ২৮ জুন না ফেরার দেশে চলে যার প্রবীণ অভিনেতা নাজমুল হুদা বাচ্চু। ওই দিন ভোর সাড়ে ৪টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ৭৮ বছর বয়সী এই অভিনেতার। ঈদের দুদিন আগে শুটিং থেকে ফিরে জ্বরে আক্রান্ত হন বাচ্চু। এই জ্বরের ছুতো দিয়েই সবাইকে ছেড়ে চলে যান তিনি।

নায়করাজ রাজ্জাক
শোকের মাসে বিদায় নেন কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাক। ২১ আগস্ট রাজধানীর ইউনাইটেড চিকিৎসাধীন অবস্থা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজ্জাক। কয়েক দফায় জানাজা শেষে ২৩ আগস্ট দুপুরে তাকে বনানী গোরস্তানে দাফন করা হয়।
অপরদিকে এই বছর বিদায় নিয়েছেন তিন সঙ্গীত তারকা। তারা হলেন লাকী আখন্দ, বারী সিদ্দিকী ও আবদুল জব্বার।


লাকী আখন্দ
অসংখ্য জনপ্রিয় গানের সুরকার, সংগীত পরিচালক, গায়ক ও মুক্তিযোদ্ধা লাকী আখন্দ মারা যান চলতি বছরের ২১ এপ্রিল। দীর্ঘদিন ধরেই দুরারোগ্য ব্যাধি ক্যান্সারে ভুগছিলেন তিনি। ওইদিন সন্ধ্যায় রাজধানীর আরমানিটোলায় নিজ বাসভবনে গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের আউটডোরে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তাকে দাফন করা হয় মিরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে।
আবদুল জব্বার
গত ৩০ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান সংগীত শিল্পী আবদুল জব্বার। তার বয়স হয়েছিল ৭৯ বছর। আবদুল জব্বার কিডনি, হার্ট ও প্রস্টেটসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। পরদিন ৩১ আগস্ট বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হন তিনি।
বারী সিদ্দিকী
উপমহাদেশের প্রখ্যাত সুরকার, গীতিকার, বংশীবাদক ও সংগীতশিল্পী বারী সিদ্দিকী রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২৪ নভেম্বর। দুটি কিডনি অকার্যকর ছিল। তিনি বহুমূত্র রোগেও ভুগছিলেন। পরদিন বারী সিদ্দিকীর বাউল বাড়ি নেত্রকোনার চল্লিশা বাজারে তাকে দাফন করা হয়।
আজকের বাজার: সালি / ২৯ ডিসেম্বর ২০১৭