যৌথভাবে ৪ প্রকল্প উদ্বোধন করলেন হাসিনা-মোদী

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনকে (বিআরটিসি) ১১০০টি বাস ও ট্রাক সরবরাহসহ বাংলাদেশে চারটি প্রকল্প উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার বেলা ১টা ১০ মিনিটে ঢাকা ও দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রতিবেশি দু’দেশের প্রধানমন্ত্রী যৌথভাবে এসব প্রকল্পের উদ্বোধন করেন।

প্রকল্পগুলো হলো- বিআরটিসিকে দ্বিতল ও একতলা এসি ও নন এসি বাস এবং ট্রাক সরবরাহ (ভারত থেকে প্রাপ্ত ঋণে) এবং ভারত সরকারের অনুদান অর্থয়নে ৫ জেলায় (জামালপুর, শেরপুর, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া) ৩৬টি কমিউনিটি ক্লিনিক।

অন্যদুটি প্রকল্পের মধ্যে রয়েছে- ভারত সরকারের অনুদান সহায়তার আওতায় পিরোজপুর জেলার ভান্ডারিয়া পৌরসভায় ১১টি পানি বিশুদ্ধকরণ প্লান্ট এবং সার্ক দেশগুলোতে ন্যাশনাল নলেজ নেটওয়ার্ক (এনকেএন) সম্প্রসারণের আওতায় বাংলাদেশে এনকেএন সম্প্রসারণ।

৬০০ বাসের মধ্যে ৩০০টি ডবল ডেকার, ১০০টি নন এসি, ১০০টি সিটি এসি ও ১০০টি ইন্টারসিটি এসি বাস এবং ট্রাকের মধ্যে ৩৫০টি ১৬ দশমিক ২ মেট্রিক টন বহন ক্ষমতা সম্পন্ন ও ১৫০টি ১০ দশমিক ২ মেট্রিক টন বহন ক্ষমতা সম্পন্ন।

এ পর্যন্ত ৪৭টি বিআরটিসি বাস ও ২৫টি ট্রাক বাংলাদেশে এসে পৌঁছেছে।

গণভবনে আয়োজিত এ উদ্বোধনি অনুষ্ঠানে অন্যদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এবং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত ছিলেন।

সূত্র – ইউএনবি