যৌন ইন্ডাস্ট্রিতে ৩ বছরের অভিজ্ঞতা থাকলেই মিলবে ভিসা!

শিরোনাম দেখে অবাক হচ্ছেন? অবাক হলেও সত্য। সম্প্রতি এমন পরিকল্পনাই গ্রহণ করেছে নিউজিল্যান্ড সরকার। ডেইলি মেইল এক প্রতিবেদনে জানায়, নিউজিল্যান্ড হল পৃথিবীর অন্যতম শান্তিপূর্ণ ও কম জনবহুল দেশ। এবার কিছু কিছু অভিবাসীদের জন্য নিউজিল্যান্ডে নতুন জীবন শুরুর সুযোগ এসেছে।

প্রতিবেদনে বলা হয়, দক্ষ যৌনকর্মী এবং এসকর্টে কাজ করা ব্যক্তিরা ভিসার আবেদন করতে পারবেন। দেশটির সরকারের নেওয়া নতুন একটি পরিকল্পনা অনুযায়ী, দক্ষ যৌনকর্মী এবং এসকর্টে যারা কাজ করেছেন তার ভিসার আবেদনে তাদের কাজের অভিজ্ঞতা তুলে ধরে পয়েন্ট অর্জন করতে পারবেন।

এই পয়েন্ট অস্ট্রেলীয়-নিউজিল্যান্ড স্ট্যান্ডার্ড ক্লাসিফিকেশন অব অকিউপেশন (এএনজেডএসসিও)-এর সামাজিক সাহচার্য দক্ষতা হিসেবে গণ্য করা হবে। শর্ত পূরণ সাপেক্ষে উচ্চ যোগ্যতাসম্পন্ন যৌন কর্মীরা এএনজেডএসসিও’র দক্ষতা লেভেল ৫ পাবেন।

এএনজেডএসসিও’র শর্ত পূরণে যৌন কর্মীকে অবশ্যই মাধ্যমিক শিক্ষার গণ্ডি পার করতে হবে। এএনজেডএসসিও’র দেওয়া লেভেল ৫ অর্জনের পর দক্ষ হিসাবে যৌনকর্মীরা তালিকাভুক্ত হতে পারবেন না। তবে এই তালিকায় যুক্ত হতে হলে প্রত্যেক যৌনকর্মীকে ঘণ্টায় ২৫.৮৭ মার্কিন ডলার আয়ের রেকর্ড থাকতে হবে।

যা সপ্তাহে ৪০ ঘণ্টার হিসাবে বছরে ৭৫ হাজার ৭৯৫ নিউজিল্যান্ডের ডলারের সমান। ভিসার আবেদনকারীকে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের স্বীকৃতি অথবা যৌন ইন্ডাস্ট্রিতে কমপক্ষে ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

এস/