রংপুরে কৃষক হত্যায় ১০ জনের যাবজ্জীবন

রংপুরে কৃষক আব্দুস সাত্তার হত্যা মামলায় দশজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছে আদালত। বুধবার বিকেলে রংপুরের বিশেষ জজ আহসান তারেক এ রায় দেন। রায় ঘোষণার সময় ছকমল হোসেন, এনসান আলী, সাইফুল ইসলাম ও দুলা মিয়া আদালতে উপস্থিত ছিলেন। বাকি ছয় আসামি পলাতক রয়েছেন।

মামল সূত্র বলছে, ২০০২ সালের ১৪ জানুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলার খালাসপীর গ্রামের মদনখালি গ্রামের কৃষক আব্দুস সাত্তারকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের ছেলে আব্দুর রাজ্জাক বাদী হয়ে পীরগঞ্জ থানায় ফুলু মিয়া, ছকমল হোসেন, এনসান আলী, মন্টু মিয়া, আকমল হোসেন, মনোহর বর্ম্মন, সাইফুল ইসলাম, শাহাজাহান মিয়া , আবেদ আলী ও দুলা মিয়ার নামে মামলা করেন।

তদন্ত শেষে ১০ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। মামলায় বাদীপক্ষের ১৮ জন সাক্ষীর সাক্ষ্য ও জেরা শেষে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন।

সরকার পক্ষে মামলা পরিচালনা করেন জয়নাল আবেদীন। তিনি জানান, দীর্ঘ ১৭ বছর পর আজ(বুধবার) এ মামলার রায় ঘোষণা করা হয়। এতদিন মামলা অন্য আদালতে বিচারাধীন ছিল। কিছুদিন আগে বিচারের জন্য বিশেষ আদালতে আসে। এ রায়ে বাদীপক্ষ সন্তোষ প্রকাশ করেছে বলে জানান তিনি।

অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট খাতুনে জান্নাত সুইট জানান, এ রায়ের বিরুদ্ধে তারা উচ্চ আদালতে আপিল করবেন।

আজকের বাজার/এমএইচ