রহস্যজনক রোগে আক্রান্ত কানাডিয়ান কূটনীতিকদের মামলা

কিউবার ২০১৭ সালে দায়িত্ব পালনকালে রহস্যজনক রোগে আক্রান্ত হওয়া কানাডার কূটনীতিকরা সেখান থেকে তাদের দেশে ফিরিয়ে আনতে দীর্ঘ সময় নেয়া এবং বিলম্বে চিকিৎসা শুরু করার জন্য অটোয়ার বিরুদ্ধে অভিযোগ এনেছেন।
বুধবার এক প্রতিবেদনে একথা বলা হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।
কিউবার বর্তমান ও সাবেক কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যরা এ ব্যাপারে ২ কোটি ১০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে মামলা করেছেন।
যদিও এক বছর আগেই তারা কানাডায় ফিরেছেন। কিন্তু এখনো তারা ‘হাভানা সিনড্রোম’ নামের ওই রহস্যজনক রোগে ভুগছেন। এই রোগে আক্রান্তদের মাইগ্রেনের সমস্যার পাশাপাশি দৃষ্টি ও শ্রবণের সমস্যা দেখা দিয়েছে।
সিবিসি জানায়, ২০১৭ সালের বসন্তে প্রথমবারের মতো এই রোগের লক্ষণ প্রকাশ পায়। তবে তারা জানিয়েছে, এই রোগে আক্রান্ত হওয়ার এক বছর পর অটোয়া সবাইকে সহায়তা করে।
সিবিসি পাঁচ জন কূটনীতিকের সাক্ষাতকার নেয়।
ওয়াশিংটনে অবস্থানকালে এ ব্যাপারে প্রশ্ন করা হলে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, কূটনীতিকদের নিরাপত্তাকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়ে থাকে।
তিনি বলেন, ‘আমি সুনির্দিষ্টভাবে কিছু বলব না। তবে পুনরুল্লেখ করতে চাই যে আমি কয়েকজন অসুস্থ্য কূটনীতিকের সঙ্গে দেখা করেছি, তাদের বলেছি যে তাদের সুস্বাস্থ্য ও নিরাপত্তাকে আমরা সর্বাধিক অগ্রাধিকার দিয়ে থাকি। তাদের প্রতি আমার আন্তরিক সমবেদনা ও উদ্বেগ রয়েছে।’

সূত্র – বাসস