রাঙামাটিতে পর্যটকের উপচে পড়া ভীড়

যান্ত্রিক জীবনের একঘেয়েমি থেকে মুক্তি পেতে ভ্রমনের কোন বিকল্প নেই। নিজের এবং পরিবারকে সময় দেয়ার জন্য সুযোগ পেলেই মানুষ বেরিয়ে পড়ে নিজের মত করে কিছুটা সময় কাটাতে। সবুজে ঘেরা প্রকৃতি, অদূরে ভেসে আসা সমুদ্রের গর্জন কিংবা পাহাড় সব কিছুই মানুষকে দিতে পারে নির্ভেজাল আনন্দ ও প্রশান্তি।

এমনই নৈসর্গিক প্রকৃতির মাঝে কিছুটা সময় কাটাতে রাঙামাটিতে ভিড় করছেন হাজার হাজার পর্যটক। ফেব্রুয়ারি মাসে অনেক ছুটি থাকায় এখানে পর্যটকের আনাগোনাও বেড়ে গেছে কয়েক গুণ। বাড়তি পর্যটকদের চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে হোটেল ব্যবসায়িরা। তারা জানান, রাঙামাটির পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের উপচেপড়া ভিড় দেখা গেছে, টানা ছুটি থাকায় মানুষ এখানে পরিবার নিয়ে বেড়াতে আসছেন।

শহরের তীব্র জ্যাম, যান্তিক জীবন আর কোলাহলের জীবনযাত্রার অবসাদ দুর করতে পাহাড়ি এই জনপদে বেড়াতে আসা পর্যটকরা রাঙামাটির অপার সৌন্দর্যে মুগ্ধ। এখানে আসা পর্যটকদের বিনোদনের প্রধান আকর্ষণই হলো কাপ্তাই হৃদ ও পাহাড়ের নৈসর্গিক সৌন্দর্য। ঝুলন্ত সেতু, পলওয়েলসহ অন্যান্য পর্যটনকেন্দ্রলোতে ছিল হাজারো মানুষের উপস্থিতি।
ঘুড়তে আসা এমনই এক পর্যটক জানান, আমরা যারা শহরে থাকি, প্রকৃতির সৌন্দর্য দেখতে পাই না। এখানে এসে বুঝতে পারছি আমাদের দেশটা কতো সুন্দর।

এদিকে বাড়তি পর্যটক সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে হোটেল ব্যবসায়ীদের। হোটেল ম্যানেজাররা জানান, এখানে আরো হোটেল থাকলে সব হোটেল ভরপুর থাকতো। এভাবে পর্যটক থাকলে আমাদের ক্ষতি পুশিয়ে যেত। সরকারের পরিকল্পিত কিছু পদক্ষেপই পারে তাদের আশার মুখ দেখাতে।

পর্যটকের আগমনে বিক্রি বেড়ে গেছে তাই খুশি ক্ষুদ্র ব্যবসায়ীরাও । এভাবে পর্যটকরা সবসময় রাঙামাটিতে আসলে তাদের ব্যবসা ভালো চলবে বলে জানান তারা।

আর পর্যটকদের নির্বিঘেœ ঘোড়াঘুড়ি নিশ্চিত করতে কাজ করছে সেখানকার টুরিস্ট পুলিশ। স্পটগুলোতে নিয়মিত টহল দিচ্ছে টুরিস্ট পুলিশ ।

আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত পর্যটন কর্পোরেশনের সব রুম বুকিং রয়েছে বলে জানা গেছে। প্রতি বছর রাঙামাটি জেলায় পাঁচ লাখ পর্যটক আসলেও গেল তিন দিনের ছুটিতে রাঙামাটিতে পর্যটকের হার বেড়েছে রেকর্ড সংখ্যক।

আর সরকার এবং যথাযথ কর্তৃপক্ষের হস্তক্ষেপ ও কিছু পদক্ষেপ পর্যটনকেন্দ্রগুলোতে সারাবছরই এভাবে পর্যটকদের আনাগোনা নিশ্চিত করতে পারে।এতে সরকারের যেমন এখাত থেকে আয় আসবে তেমনি এখানকার ব্যবসায়ীদেরও ক্ষতির সম্মুখীন হতে হবে না।

 

 

আজকের বাজার /মিথিলা