রাঙ্গামাটিতে বন্যার পানি কমতে শুরু করেছে

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের পানির চাপ কমাতে কাপ্তাই বাঁধের স্পিলওয়ে খুলে দেয়া হয়েছে। এর ফলে রাঙ্গামাটির বন্যাকবলিত ৪টি উপজেলায় ধীরে ধীরে পানি কমতে শুরু করেছে।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানান, মঙ্গলবার রাত থেকে স্পিলওয়ের ১৬টি গেইট ৬ ইঞ্চি করে খুলে দেওয়া হয়েছে। বাঁধের স্পিলওয়েগুলো দিয়ে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি কর্ণফুলী নদীতে যাচ্ছে।

১৬টি স্পিলওয়ে ও ৪টি টারবাইনের মাধ্যমে একসাথে সেকেন্ডে ৩৩ হাজার কিউসেক পানি কর্ণফুলী নদীতে পড়ছে।

টারবাইনের মাধ্যমে প্রতি সেকেন্ডে আরও ২৪ হাজার কিউসেক পানি কর্ণফুলী নদীতে পড়ছে। এতে সর্বোচ্চ ১৬৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

তিনি আরও জানান,  অতিবৃষ্টির কারণে উজান থেকে ধেয়ে আসছে পাহাড়ি ঢল। বাড়তি পানির চাপ সামলাতে ১৬টি গেইট একসাথে ৬ ইঞ্চি করে খুলে দেওয়া হয়। কাপ্তাই বাঁধের সর্বোচ্চ ধারণ ক্ষমতা ১০৯ এমএসএল।

হ্রদের পানির উচ্চতা ১০৬ এম এস এল অতিক্রম করায় সন্ধ্যা থেকে স্পিলওয়ে দিয়ে পানি ছাড়া হচ্ছে। বর্তমানে স্বাভাবিকের চেয়ে হ্রদে ১৪ ফুট পানি বেশি রয়েছে।

পাহাড়ি ঢল অব্যাহত থাকলে হ্রদের পানির স্তর বিবেচনায় পানি ছাড়া হবে। বৃষ্টি অব্যাহত ও পানির চাপ বাড়তে থাকলে স্পিলওয়ে খুলে রাখার পরিমাণ বৃদ্ধি ও সময় দীর্ঘায়িত হতে পারে বলেও জানান ওই কর্মকর্তা।