রাজধানীকে বাসযোগ্য করতে হলে মাস্টার প্ল্যান বাস্তবায়ন করতে হবে : এলজিআরডি মন্ত্রী

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানীকে বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে হলে মাস্টার প্ল্যান বাস্তবায়ন করতে হবে।
তিনি বলেন, এই প্লান বাস্তবায়ন হলে রাজধানীর উন্নয়নে সকল কর্তৃপক্ষের সাথে সমন্বয় করা যাবে এবং রাজধানী বাসযোগ্য নগরী হিসেবে গড়ে উঠবে।
তাজুল আরো বলেন, রাজধানীতে সুপেয় পানি, পয়:নিষ্কাশন, পানি শোধনাগার, বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করা হচ্ছে। এসব কাজ করতে অনেক চ্যালেঞ্জ রয়েছে। মাস্টারপ্লান বাস্তবায়িত হলে প্রতিটি বিষয়ের সমন্বয় আসবে এবং রাজধানী ধাপে ধাপে আরো উন্নত নগর হিসেবে গড়ে উঠবে।
তাজুল ইসলাম আজ রাজধানীর হোটেল সোনারগাঁয়ে বিশ্ব ব্যাংকের উদ্যোগে আয়োজিত ‘পাথওয়েজ টু ট্রান্সফরম মেট্রো ঢাকা ইন্টু এ লিভেবল, প্রসপারাস এন্ড রেজিলিয়েন্ট মেগাসিটি’ শীর্ষক সেমিনারে একথা বলেন।
তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় আমাদের দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। মাথাপিছু আয় বেড়েছে। সকল জায়গায় বিদ্যুৎ পৌঁছে গেছে। গ্রামের মানুষও শহরের মত সুবিধা পাচ্ছে। এই উন্নয়ন ধরে রাখতে আমাদের আরো কাজ করে যেতে হবে।
ব্র্যাকের চেয়ারম্যান ও পাওয়ার এন্ড পার্টিসিপেশান রিসার্চ সেন্টার (পিপিআরসি)’র নির্বাহী চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমানের সঞ্চালনায় সেমিনারের প্যানেল আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ গ্রহণ করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর ড. মার্সি টেম্বন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব ব্যাংকের টেকসই উন্নয়ন বিষয়ক আঞ্চলিক পরিচালক জন রুমি।