রাজধানীর ওয়ারী বিভাগের ডিসি ইব্রাহিম সাময়িক বরখাস্ত

ঢাকা মহানগর পুলিশের ওয়ারী বিভাগের উপ-কমিশনার (ডিসি) মোহাম্মদ ইব্রাহিম খানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

সোমবার, ২৬ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে ইব্রাহিমকে বরখাস্ত সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ ইব্রাহিম খানকে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ এর বিধি ১২(১) অনুযায়ী সাময়িক বরখাস্ত করা হয়েছে। সাময়িক বরখাস্তকালীন তিনি পুলিশ অধিদফতরে সংযুক্ত থাকবেন এবং প্রচলিত বিধি মোতাবেক খোরপোষ ভাতা প্রাপ্য হবেন।

বিধি ১২(১) অনুযায়ী যদি কোনো কর্মচারী ‘অসদাচরণের দায়ে দোষী হন; অথবা পলায়নের দায়ে দোষী হন; অথবা দুর্নীতি পরায়ণ হন, অথবা নিম্নবর্ণিত কারণে দুর্নীতি পরায়ণ বলিয়া যুক্তিসঙ্গতভাবে বিবেচিত হন- তিনি বা তাহার উরর নির্ভরশীল অথবা অন্য যে কোনো ব্যক্তি তাহার মাধ্যমে বা তাহার পক্ষে যদি তাহার জ্ঞাত আয়ের উৎসের সহিত অসামঞ্জস্যপূর্ণ কোনো অর্থ-সম্পদ বা অন্য কোনো সম্পত্তির (যাহার যুক্তিসঙ্গত হিসাব দিতে তিনি অক্ষম) অধিকারী হন, অথবা তিনি প্রকাশ্য আয়ের সহিত সংগতিবিহীন জীবন-যাপন করেন; অথবা তাহার বিরুদ্ধে দুর্নীতি পরায়ণতার অব্যাহত কুখ্যাতি থাকে; তবে তাকে সাময়িক বরখাস্ত করা যাবে।

পুলিশ সদরদপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানীর বংশালে আবেদ ও জাবেদ নামের দুই ভূমিদস্যু এক মুক্তিযোদ্ধার বাড়ি দখল করে নেয়। এছাড়া এক ব্যবসায়ীর একটি মার্কেট দখল করে নেয়। ওই মার্কেটের ভেতরে ৫ কোটি টাকার মালামাল ছিলো, যেটা লুটপাট হয়ে যায়। এই পুরো ঘটনায় আবেদ ও জাবেদকে ডিসি ইব্রাহিম খান সহায়তা করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

আজকের বাজার/এমএইচ