রাজশাহী বোর্ডের অধীনে জিপিএ-৫ পেল আরো ৪৪ শিক্ষার্থী

রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)’র মোট ৬৬ অনুত্তীর্ণ শিক্ষার্থীর উত্তরপত্র পুনঃমূল্যায়ন করে উত্তীর্ণ করা হয়েছে। একই সময় আরো ৪৪ জন শিক্ষার্থীর উত্তরপত্র নিরীক্ষণ করে জিপিএ-৫ দেয়া হয়েছে। রাজশাহী শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ শুক্রবার এর ওয়েবসাইটে এই ফলাফল প্রকাশ করেছে।
এর আগে ১৭ জুলাই, ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ বছর এই বোর্ডে ৭৬ দশমিক ৩৮ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। গত বছরের চেয়ে এ বছর পাশের হার ৯ দশমিক ৮৭ শতাংশ বেশি।
এ বছর এইচএসসি পরীক্ষায় ৩ হাজার ১৮৮ জন ছাত্রীসহ মোট ৬ হাজার ৭২৯ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
শিক্ষাবোর্ডের আওতায় আটটি জেলার ৭৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৯৭টি কেন্দ্রে ৬৭ হাজার ৮৫০ ছাত্রীসহ মোট ১ লক্ষ ৪৮ হাজার ৬৭২ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেয়।
পরীক্ষার ফল প্রকাশের পর বোর্ড কর্তৃপক্ষ বরাবর ফল চ্যালেঞ্জ করে তা পুনঃমূল্যায়নের জন্য আবেদন করা হয়।
কাক্সিক্ষত ফলাফল না পেয়ে এই বোর্ডের অধীনে আটটি জেলার শিক্ষার্থীরা প্রায় ৩৫ হাজার উত্তরপত্রের পুনঃমূল্যায়নের জন্য আবেদন করে।
শিক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনোয়ারুল হক প্রামাণিক বলেন, বোর্ড কর্তৃপক্ষ ইংরেজি প্রথম পত্রের পুনঃমূল্যায়নের জন্য ৫ হাজার ২৬২টি ও ইংরেজি দ্বিতীয় পত্রের পুনঃমূল্যায়নের জন্য ৪ হাজার ৬২২টি আবেদন গ্রহণ করে। এই দুটি বিষয়ের জন্যই সবচেয়ে বেশি আবেদন জমা পড়ে।