রিং দ্যা বেল ফর জেনডার ইক্যুয়ালিটি

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ ও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) যৌথভাবে সকল কর্মক্ষেত্রে নারী ক্ষমতায়ন ও জেনডার ইক্যুয়ালিটি এগিয়ে নিতে কাজ করার অঙ্গীকার নিয়ে ১২ মার্চ ২০১৯ তারিখে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে “রিং দ্যা বেল ফর জেনডার ইক্যুয়ালিটি” অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭৩ শতাংশ কোম্পানিতে নারীরা যুক্ত রয়েছেন। তবে মাত্র ১৭ শতাংশ কোম্পানির পরিচালনা পর্ষদে নারী সদস্য রয়েছেন। যেটি খুবই কম। নারীদের অংশগ্রহণের মাধ্যমে এই হার বাড়ানো উচিত। যা কোম্পানিগুলোর ব্যবসায় ইতিবাচক ভূমিকা রাখবে। তিনি আরও বলেন, নারীরা এখন উদ্যোক্তা হচ্ছে। তারা বিভিন্ন খাতে বিনিয়োগ করছে। এমনকি তারা শেয়ারবাজারে বিনিয়োগ করছে। তাদের উপেক্ষা করার কোন সুযোগ নেই। তাদের ছাড়া একটি দেশের টেকসই উন্নয়ন সম্ভব নয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি’র কমিশনার ড. স্বপন কুমার বালা, এফসিএমএ। এছাড়াও কর্পোরেট গভর্ন্যান্স অ্যাডভাইজারি সার্ভিসেস এর সাউথ এশিয়া রিজিয়নের কনসালটেন্ট শীলা আর রহমান, ডিএসই’র পরিচালক শরীফ আতাউর রহমান ও মিনহাজ মান্নান ইমন এবং আইএফসি’র প্রতিনিধিরা সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

পরিশেষে, ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক কে. এ. এম. মাজেদুর রহমান সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিশ্বব্যাপী গবেষণা অনুযায়ী পরিচালনা পর্ষদে বৈচিত্র্যতা প্রতিষ্ঠানের আর্থিক কার্যক্ষমতা, শেয়ারহোল্ডারদের মান, স্টেকহোল্ডারদের সন্তুষ্টি, বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস এবং খ্যাতির উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড বিনিয়োগকারী এবং বেসরকারী খাতের সহায়তায় তালিকাভুক্ত কোম্পানিগুলোতে নারী নেতৃত্বের অগ্রগতি সাধনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।