রিফাত হত্যা: মিন্নিসহ ২ জনের আপিল শুনানির জন্য গ্রহণ

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় বিচারিক আদালতের দেয়া মৃত্যু দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে আসামি আয়শা সিদ্দিকা মিন্নি ও মোহাইমিনুল ইসলাম ওরফে সিফাতের পৃথক আপিল শুনানির জন্য গ্রহণ করেছে আদালত।

একই সাথে আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই দুইজনের জরিমানার আদেশও স্থগিত করা হয়েছে।

দণ্ডাদেশের বিরুদ্ধে ওই দুজনের করা পৃথক আপিলের গ্রহণযোগ্যতার ওপর শুনানি নিয়ে বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

মিন্নির আইনজীবী মাক্কিয়া ফাতেমা ইসলাম সাংবাদিকদের বলেন, মিন্নির করা আপিল শুনানির জন্য গ্রহণ করেছে হাইকোর্ট। এই আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিচারিক আদালতের রায়ে তাকে দেয়া ৫০ হাজার টাকার জরিমানা স্থগিত করা হয়েছে।

গত ৩০ সেপ্টেম্বর আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার প্রাপ্তবয়স্ক দশ আসামির রায় ঘোষণা করেন বরগুনার জেলা ও দায়রা জজ বিচারক মো. আছাদুজ্জামানের আদালত। রায়ে নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিসহ ছয়জন অভিযুক্তকে ফাঁসির আদেশ দেয় আদালত। এছাড়া বেকসুর খালাস দেয়া হয় এ মামলার অপর চার আসামিকে।

বর্তমানে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে মিন্নিকে। দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে ছয় আসামি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পৃথক আপিল করে।

এর আগে গত ১৩ অক্টোবর দণ্ডাদেশের বিরুদ্ধে তিন আসামির আপিল শুনানির জন্য গ্রহণ করে হাইকোর্ট।

তারা হলেন- রেজওয়ান আলী খান ওরফে টিকটক হৃদয়, মো. হাসান ও আল কাইউম ওরফে রাব্বি আকন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর আসামি রাকিবুল হাসান রিফাত ফরাজীও আপিল করেছেন। তবে কোনো আদেশ হয়েছে কি না, তা জানা যায়নি।

বুধবার আদালতে মিন্নির পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী জেড আই খান পান্না ও মাক্কিয়া ফাতেমা ইসলাম। সিফাতের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী বদিউজ্জামান তপাদার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন।