রেলের যন্ত্রাংশ ক্রয়ে গুণগতমান নিশ্চিতের পরামর্শ

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় লাইন নির্মাণ, ক্যারেজ ক্রয়সহ রেলের যাবতীয় যন্ত্রাংশ ক্রয়ের ক্ষেত্রে গুণগতমান নিশ্চিত করতে পরামর্শ দেয়া হয়েছে।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।

কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, মো. সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী এবং বেগম ফাতেমা জোহরা রানী সভায় অংশগ্রহণ করেন।

সভায় কমিটির ২৮ থেকে ৪০তম বৈঠকের সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন অগ্রগতি, ২০১৪ সাল থেকে ফেব্রুয়ারি ২০১৮ সাল পর্যন্ত পি-সিক্স খাতে মোট ক্রয়কৃত ও ব্যবহৃত ডিজেল ইঞ্জিন ও স্পেয়ার পার্টসের সর্বশেষ অবস্থা এবং বাংলাদেশ রেলওয়ের মেইনটেনেন্সের আধুনিকায়ন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় জানানো হয়, লোকেমোটিভ রক্ষণাবেক্ষণ ও মেরামতের জন্য ২০১৪ সাল থেকে ফেব্রুয়ারি ২০১৮ সাল পর্যন্ত ক্যাপ ৯৫০০ পি-সিক্স খাতে মোট ক্রয়কৃত ও ব্যবহৃত ডিজেল ইঞ্জিন ও স্পেয়ার পার্টসের ক্রয়কৃত মালামালের পরিমাণ ১৫৪ কোটি ৩১ লাখ ৮৪ হাজার ০৯২ দশমিক ১৭ টাকা এবং মালামালের ব্যবহারের পরিমাণ ১২১ কোটি ৯২লাখ ২৬ হাজার ১১৫ দশমিক ১০ টাকা।
সভায় ২০১৪ সাল থেকে ফেব্রুয়ারি ২০১৮ সাল পর্যন্ত পি-সিক্স খাতে মোট ক্রয়কৃত ও ব্যবহৃত ডিজেল ইঞ্জিন ও স্পেয়ার পার্টসসহ যে সকল মালামাল ক্রয় ও ব্যবহার করা হয়েছে বছর ওয়ারী তার তালিকা কমিটির কাছে প্রেরণের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়।

সভায় নিরাপত্তা বিবেচনায় রেল স্টেশনগুলোতে স্ক্যানার মেশিন, সিসি ক্যামেরা স্থাপন ও টিকিটিংয়ে আধুনিকায়নের ব্যবস্থার সুপারিশ করা হয়। এ ছাড়া বাংলাদেশ রেলওয়ের যে সকল পদে মামলাজনিত কারণে নিয়োগ কার্যক্রম স্থগিত আছে সে মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও পরামর্শ দেয়া হয়।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব, রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।