রোজার ক্লান্তি দূর করতে সেহরি ও ইফতারে যা রাখবেন

দীর্ঘ অপেক্ষার পর চলে এসেছে মুসলমানদের পবিত্র মাস, রমজান মাস। এক মাসকে সিয়াম-সাধনার মাসও বলা হয়। মূলত, রমজানের প্রধান দুটো অংশ হলো সেহরি ও ইফতারি। অনেকেই চিন্তা না করে সেহরিতে ও ইফতারে এমন কিছু খাবার খেয়ে ফেলেন যা এই গরমে শরীরের ক্ষতি করতে পারে। গরমে রোজা রাখতে দীর্ঘ সময় না খেয়ে থাকবেন, তাই খাবারের বিষয়ে একটু বিশেষ খেয়াল যে রাখতেই হবে।

গরমের দিনে রোজা তাই ইফতার বলুন কিংবা সেহরি, ফলের সমাহার থাকা চাই খাবার টেবিলে। যতটা সম্ভব তাজা ফল কিনুন এই মাসের জন্য। ইফতারির আয়োজনে ভাজা খাবার যত কম থাকবে, তত বেশি থাকবে ফল। ফলের রস, শরবত, স্যালাদ সবকিছু খাবেন বেশি করে। এতে শরীর অনেকটাই সতেজ লাগবে আর ক্লান্তি কমবে ও গরমে শান্তিও পাবেন।

হালকা খাবার খান

হালকা খাবারেই গরমের রোজার জন্য ভাল। বিরিয়ানি, খিচুড়ি বা পোলাও এমন ভারি খাবারগুলো ঈদের দিনের জন্যই রাখুন। মাংস দিয়ে অল্প তেলে বরং ফ্রায়েড রাইস করে নিতে পারেন চাইলে। সাথে থাকবে প্রচুর সবজি আর ডিমের স্বাদ। অর্থাৎ সহজে হজম হবে এমন খাবার খান।

ইফতার ও সেহরিতে মিষ্টি খাবার রাখুন

মিষ্টি জাতীয় খাবার কিছু না কিছু অবশ্যই রাখবেন ইফতারে। সম্ভব হলে সাথে সেহরিতেও রাখুন মিষ্টান্ন। খেজুর রমজানের একটি আদর্শ মিষ্টি খাবার। কাজেই ফল এবং মিষ্টি উপাদান হিসেবেও খেজুর বেছে নিতে পারেন। দুধ-চাল আর বাদামের মিশ্রণে পায়েসও বেশ ভাল খাবার হবে আপনার ইফতারির আয়োজনে।

কড়া পানীয় নয়

কড়া পানীয়ের বদলে হালকা পানীয় খান এই মাসে। দুধ চা না খেয়ে লাল চায়ের অভ্যাস করুন। বাইরের কোমল পানীয় নয়, ঘরে তৈরি শরবত, ফলের জুস খান।

আজকের বাজার/এমএইচ